গর্জে উঠল পড়শিও

বিক্ষোভে শামিল এক মহিলা বলেন, ‘‘আমি খাগড়ার নবাব বংশের মেয়ে। মুঘল আমল  থেকে পূর্বপুরুষেরা এ দেশে রয়েছেন। এখন আমাকেও নাগরিকত্বের প্রমাণ দিতে হবে!”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কিসানগঞ্জ শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২০ ০৭:৫৮
Share:

প্রতিবাদ: কিসানগঞ্জের মাজার চক চুড়িপট্টি ময়দানে বিক্ষোভ রবিবার চতুর্থ দিনে পড়ল। নিজস্ব চিত্র

নতুন নাগরিকত্ব আইন বাতিলের (সিএএ) দাবি এবং নাগরিক পঞ্জির বিরুদ্ধে উত্তর দিনাজপুরের প্রতিবেশী জেলা বিহারের কিসানগঞ্জে চলছে আন্দোলন। ‘দেশ বাঁচাও সংবিধান বাঁচাও রক্ষা কমিটি’র ব্যানারে ১৫ জানুয়ারি থেকে ধর্নায় বসেছেন মহিলারা। তরুণী থেকে বৃদ্ধা, সন্তান কোলে নিয়ে মায়েরা, কেউ এসেছেন পিঠে পড়ার ব্যাগ নিয়ে। সমাবেশে শামিল সকলেই জানিয়েছেন, অনির্দিষ্ট কাল ধরে চলবে এই আন্দোলন। রবিবার ধর্নামঞ্চে যান চাকুলিয়ার বিধায়ক আলি ইমরান রমজ (ভিক্টর)। তিনি জানান, আন্দোলনকারীদের কুর্নিশ জানাতে এসেছেন।

Advertisement

বিক্ষোভে শামিল এক মহিলা বলেন, ‘‘আমি খাগড়ার নবাব বংশের মেয়ে। মুঘল আমল থেকে পূর্বপুরুষেরা এ দেশে রয়েছেন। এখন আমাকেও নাগরিকত্বের প্রমাণ দিতে হবে!” এক তরুণী বলেন, ‘‘ভারতবর্ষ গাঁধীবাদের দেশ। আমাদের সংবিধান, দেশরক্ষার জন্য এবং আমাদের নাগরিক অধিকারের দাবিতে আন্দোলনে শামিল হয়েছি।’’

স্থানীয় সূত্রে খবর, কিসানগঞ্জ মাজার চক চুড়িপট্টি ময়দানে আন্দোলনকারীর সংখ্যা ক্রমশ বাড়ছে। মহিলারা আসছেন স্বামী ও শিশুদের সঙ্গে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা এসে সমর্থন জানিয়ে যাচ্ছেন। ‘আজাদি’, ‘হল্লা বোল’, ‘ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগানে সরব হচ্ছে গোটা ময়দান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন