আধার কার্ডের নামে ভোটারদের ঘুষ, নালিশ

শুধু নির্বাচনী বিধি ভঙ্গই নয়, অবৈধ ভাবে আধার কার্ড বিলি করার অভিযোগে দু’টি এজেন্সির কম্পিউটার ও নথিপত্র বাজেয়াপ্ত-সহ দু’জনকে পুলিশ গ্রেফতার করেছে। মালদহের হরিশ্চন্দ্রপুরের ছত্রক ও লক্ষ্মণপুর থেকে রবিবার রাতে তাদের ধরা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চাঁচল শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৬ ০২:০৬
Share:

শুধু নির্বাচনী বিধি ভঙ্গই নয়, অবৈধ ভাবে আধার কার্ড বিলি করার অভিযোগে দু’টি এজেন্সির কম্পিউটার ও নথিপত্র বাজেয়াপ্ত-সহ দু’জনকে পুলিশ গ্রেফতার করেছে। মালদহের হরিশ্চন্দ্রপুরের ছত্রক ও লক্ষ্মণপুর থেকে রবিবার রাতে তাদের ধরা হয়।

Advertisement

পুলিশ জানায়, ধৃতরা হল মহম্মদ শাকিল ও অনুপ সিংহ। নির্বাচনের আগে গোপনে আধার কার্ড বিলি করার নামে তৃণমূলের তরফে ভোটারদের টাকা বিলি করা হচ্ছিল বলে নির্বাচন কমিশনের কাছে নালিশ করেছে কংগ্রেস। তৃণমূল অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেছে। পাশাপাশি অভিযোগ পেয়ে আধার কার্ড বিলি করার বিষয়টি নজরে এলেও ভোটারদের টাকা দেওয়া হচ্ছে এমন অভিযোগ তাদের নজরে আসেনি বলে নির্বাচন কমিশন সূত্রে জানানো হয়েছে। কমিশনের তরফে অভিযোগ পেয়েই পুলিশ দু’জনকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে।

হরিশ্চন্দ্রপুর ১ ব্লকের বিডিও বিপ্লব রায় বলেন, ‘‘আধার কার্ড বিলি করার নামে ভোটারদের টাকা দেওয়া হচ্ছে বলে কংগ্রেস অভিযোগ করেছিল। অভিযোগ পেয়েই কমিশনের প্রতিনিধিদের সেখানে পাঠানো হয়েছিল। নথিপত্র উদ্ধার করে পুলিশে অভিযোগ করা হয়েছে।’’

Advertisement

চাঁচলের এসডিপিও রানা মুখোপাধ্যায় বলেন, ‘‘বিধি ভেঙে আধার কার্ড বিলি করার অভিযোগে দু’জনকে গ্রেফতার করা হয়েছে।’’

প্রশাসন সূত্রে জানা যায়, আধার কার্ড নিখরচায় ব্লকের অস্থায়ী শিবির থেকে দেওয়া হয়। কিন্তু কয়েকটি এলাকায় বিহারের কোনও সংস্থার এজেন্সি রয়েছে বলে দাবি করে বেশ কিছু সংস্থা আধার কার্ড বিলি করছিল। আধার কার্ড পিছু তাদের কাছ থেকে ২০০ টাকা নিয়ে কার্ড দেওয়া হচ্ছে বলে অভিযোগ। বিষয়টি নিয়ে আগে তাদের একাধিক বার সতর্কও করা হয়েছিল। কেন না তাদের আধার কার্ড বিলি করার বৈধতা সংক্রান্ত কোনও নথি জেলা প্রশাসনের কাছে নেই। এই পরিস্থিতিতে আধার কার্ড হোক রেশন কার্ড, নির্বাচন বিধি লাগু হওয়ার পর কোনওটাই বিলি করা যাবে না। তার পরেও ওই এজেন্সি থেকে আধার কার্ড বিলি করা হচ্ছিল বলে অভিযোগ।

হরিশ্চন্দ্রপুর ১ ব্লক কংগ্রেস সভাপতি বিমানবিহারী বসাকের অভিযোগ, ‘‘আধার কার্ড বিলি করার নামে ওই দু’টি এজেন্সি থেকে ভোটারদের টাকা দিচ্ছিল তৃণমূল। নির্বাচন কমিশনের কাছে নালিশ জানিয়েছি।’’

যদিও হরিশ্চন্দ্রপুর ১ ব্লক তৃণমূল সহ সভাপতি রুহুল আমিনের পাল্টা অভিযোগ, কংগ্রেস ভয় পেয়ে উল্টোপাল্টা নালিশ করছে। কে বাড়িতে বসে কী করছে তার সঙ্গে অযথা তৃণমূলের নাম জড়িয়ে বদনাম করার চেষ্টা করছে।

ধৃত শাকিলের বাবা হাফিজুল ইকবালের অবশ্য দাবি, বৈধ অনুমতি নিয়েই অনেকের মতো ছেলেও ওই কাজ করছে। কিন্তু এতে যে নির্বাচন বিধি ভঙ্গ হবে তা জানা ছিল না বলেই ভুলবশত এটা হয়ে গিয়েছে।

বিডিও বলেন, ‘‘ওরা যে অনুমতি রয়েছে বলে দাবি করছেন তা নির্বাচন মিটলেই সব খতিয়ে দেখে কড়া পদক্ষেপ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন