Jalpaiguri Women Police Station

উচ্চস্বরে বক্স বাজিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন মহিলা থানার

সামনে উচ্চমাধ্যমিক পরীক্ষা। মাইক ও শব্দের যন্ত্রাংশ বাজানোর উপরে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা পুলিশ। সেই নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করে উচ্চস্বরে বক্স বাজিয়ে আন্তর্জাতিকনারী দিবস পালন করল জলপাইগুড়ি মহিলা থানা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৯ মার্চ ২০২০ ০৩:১৪
Share:

জলপাইগুড়ি মহিলা থানায় বক্স বাজিয়ে আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠান। নিজস্ব চিত্র

সামনে উচ্চমাধ্যমিক পরীক্ষা। মাইক ও শব্দের যন্ত্রাংশ বাজানোর উপরে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা পুলিশ। সেই নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করে উচ্চস্বরে বক্স বাজিয়ে আন্তর্জাতিকনারী দিবস পালন করল জলপাইগুড়ি মহিলা থানা। থানা চত্বরে খোলা জায়গায় বক্স বাজিয়ে অনুষ্ঠান মঞ্চ থেকে মহিলাদের সংবর্ধনা দেওয়া হয়। জেলা পুলিশের নিষেধাজ্ঞা না মেনে মহিলা থানা এই অনুষ্ঠানের আয়োজন করে। মঞ্চে জেলার পদস্থ পুলিশ আধিকারিকেরা উপস্থিত ছিলেন।

Advertisement

১২ মার্চ থেকে রাজ্যের সব জায়গায় সঙ্গে জলপাইগুড়িতে শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাকে কেন্দ্র করে ৭ ফেব্রুয়ারি থেকে ২৭ মার্চ পর্যন্ত মাইক ও শব্দের যন্ত্রাংশ ব্যবহার করা যাবে না। এই নির্দেশ আদালতের, দাবি পুলিশের। এই নিয়ে মাইক ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে পুলিশ। বৈঠকে ব্যবসায়ীদের কড়া বার্তা দেওয়া হয়। এর মধ্যে বেশ কয়েকটি জায়গা থেকে শব্দের যন্ত্রাংশ বাজেয়াপ্ত করেছে পুলিশ। বিভিন্ন অনুষ্ঠানে মাইক ও শব্দ ব্যবহার করার অনুমতি চেয়ে একাধিক আবেদন পড়েছে কোতোয়ালি থানার। কোনও অনুষ্ঠানে শব্দের যন্ত্রাংশ ব্যবহার করার অনুমতি দেয়নি পুলিশ। রবিবার আন্তর্জাতিকনারী দিবসকে কেন্দ্র করে মহিলা থানায় উদ্যোগে অনুষ্ঠান করা হয়। এই অনুষ্ঠানের মঞ্চ থেকে ৩০ জন মহিলাকে সংবর্ধনা দেওয়া হয়েছে। এদের মধ্যে ছিলেন শিক্ষিকা, বিজ্ঞানী, মহিলা পুলিশ, স্বেচ্ছাসেবী সংগঠনের মহিলা, মহিলা চিকিৎসক, হোমের দায়িত্বে থাকা মহিলা ছাড়াও জলপাইগুড়ি একমাত্র মহিলা টোটো চালক পুতুল রাউতকে মঞ্চ থেকে সংবর্ধনা দেওয়া হয়েছে। মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশ সুপার অভিষেক মোদী, অতিরিক্ত পুলিশ সুপার শ্রীকান্ত জগনাথারাও ইলওয়াড, ডিএসপি প্রদীপ সরকার, শিশু সুরক্ষা সমিতির চেয়ারপার্সন বেবি উপাধ্যায়, কোতোয়ালি থানার আইসি বিশ্বাশ্রয় সরকার প্রমুখ। মহিলা থানায় ওসি উপাসনা গুরুং বলেন, ‘‘হালকা শব্দ ব্যবহার করা হয় অনুষ্ঠানে। কারও সমস্যা হয়নি।’’ সদর মহকুমাশাসক রঞ্জন কুমার দাস বলেন, ‘‘এই সময়ে বক্স ও মাইক বাজানো যাবে না। নির্দেশিকা দেওয়া হয়েছে। পুলিশের অনুষ্ঠানে বক্স বাজানো হলে পুলিশ বলতে পারবে।’’ এদিকে পুলিশ সুপার

Advertisement

অভিষেক মোদী বলেন, ‘‘মহিলারা সমাজে খুব ভাল কাজ করে চলছে। এই কারণে মহিলা থানায় উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবককে কেন্দ্র করে এই অনুষ্ঠান।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন