নেট বন্ধ, ভর্তি বিঘ্নিত পাহাড়ে

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, দার্জিলিঙে ৪টি, কালিম্পঙে ৪টি, সোনাদায় ২টি, কার্শিয়াঙে ১টি ও মিরিকে একটি ডিগ্রি কলেজ রয়েছে। সব মিলিয়ে অন্তত ১০ হাজারের মতো পড়ুয়া কলেজগুলোতে পড়াশোনা করেন। দার্জিলিং কলেজের তরফে জানানো হয়েছে, গত চারদিন ধরে ইন্টারনেট পরিষেবা বন্ধ হওয়ায় ভর্তি প্রক্রিয়া ব্যাহত হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ২২ জুন ২০১৭ ০৫:২৩
Share:

নিয়মমাফিক ‘অনলাইন’এ ভর্তি হওয়ার কথা। কলেজে ঢোকার মুখে সেই বিজ্ঞাপনও দেওয়া হয়েছে। অথচ মোর্চার আন্দোলন এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা ভেবে প্রশাসনের তরফেই পাহাড়ে বিভিন্ন ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। তাই দার্জিলিং সরকারি কলেজ-সহ পাহাড়ের বিভিন্ন কলেজে ‘অনলাইন’এ ভর্তির প্রক্রিয়া ব্যাহত। দার্জিলিং, কালিম্পং, মিরিকের ১২ টি কলেজে স্নাতকস্তরে ভর্তির প্রক্রিয়া বিঘ্নিত হওয়ায় পড়ুয়া, শিক্ষক, অভিভাবকরা চিন্তিত।

Advertisement

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে কলেজগুলো। বিশ্ববিদ্যালয়ের আন্ডার গ্র্যাজুয়েট কাউন্সিলের সচিব নূপুর দাশগুপ্ত বলেন, ‘‘কলেজগুলোতে ভর্তির প্রক্রিয়া নিয়ে সমস্যার কথা আমাদের কে এখনও কেউ জানাননি। সে কারণে ধরে নিতে হচ্ছে ভর্তির প্রক্রিয়া চলছে।’’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, দার্জিলিঙে ৪টি, কালিম্পঙে ৪টি, সোনাদায় ২টি, কার্শিয়াঙে ১টি ও মিরিকে একটি ডিগ্রি কলেজ রয়েছে। সব মিলিয়ে অন্তত ১০ হাজারের মতো পড়ুয়া কলেজগুলোতে পড়াশোনা করেন। দার্জিলিং কলেজের তরফে জানানো হয়েছে, গত চারদিন ধরে ইন্টারনেট পরিষেবা বন্ধ হওয়ায় ভর্তি প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। নিয়ম মেনে ৫-১৫ জুন পর্যন্ত কলেজগুলোতে অনলাইনে ভর্তির আবেদন করার দিন ছিল। এর পর ২২ জুন পর্যন্ত ছিল ‘ফি’ জমা দেওয়ার সময়। সেই কাজ বন্ধ। এই পরিস্থিতি চললে মেধা তালিকা প্রকাশ এবং ভর্তির প্রক্রিয়া কোনও কিছুই করা সম্ভব হবে না। দার্জিলিং কলেজের অধ্যক্ষ প্রজ্জ্বল চন্দ্র লামা বলেন, ‘‘ইন্টারনেট বন্ধ থাকায় ভর্তির ক্ষেত্রে সমস্যা হচ্ছে।’’

Advertisement

কলেজগুলোর শিক্ষক, ছাত্রদের একাংশ জানান, সরকারের তরফেই ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। ৫ জুন থেকে বিভিন্ন কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। ৮ জুন থেকে পাহাড় অশান্ত হয়ে ওঠায় স্কুল, কলেজগুলো কার্যত বন্ধ। সরকারি নির্দেশ মেনে বন্‌ধের মধ্যে কলেজে শিক্ষক, শিক্ষিকা, শিক্ষাকর্মীরা আসছেন। হাজিরা খাতায় সই করে ছুটির সময় হলে চলে যাচ্ছেন। তবে পরীক্ষা হচ্ছে অনেক কলেজে। যেমন, দার্জিলিং গর্ভনমেন্ট কলেজে ইন্দিরা গাঁধী মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোর্সের পরীক্ষা চলছে। গাড়ি চলাচল বন্ধ থাকায় পড়ুয়াদের অনেকে সোনাদা থেকে ১২-১৬ কিলোমিটার হেঁটে কলেজে এসেছেন। এ দিন কালিম্পং কলেজে ‘বিবিএ’ কোর্সের পরীক্ষাও হয়েছে।

নতুন শিক্ষাবর্ষে ভর্তির জন্য পাহাড়ের কলেজগুলোতে তাই বাড়তি সময় দেওয়ার দাবি উঠেছে। পড়ুয়া, অভিভাবকদের অনেকে জানিয়েছেন, কলেজগুলো খুললে যাতে উৎসাহী পড়ুয়ারা ভর্তি হতে পারেন, তার ব্যবস্থা করতে হবে। তবে অনেকেই এই পরিস্থিতিতে ভরসা রাখতে পারছেন না। অভিভাবক এবং ছাত্রছাত্রীদের অনেকেই সমতলে নেমে অন্য কলেজে ভর্তিরও চেষ্টা করছেন বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন