jalpesh

Jalpesh Sanctum: অসুস্থ পুণ্যার্থীরা, জল্পেশের গর্ভগৃহে প্রবেশ নিষিদ্ধ করলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

নির্দেশ, শিবলিঙ্গে জল ঢালার জন্য মন্দিরের বাইরেই ব্যবস্থা করা হয়েছে। সেখানে ওই বিশেষ ব্যবস্থার মাধ্যমে জল ঢালবেন পুণ্যার্থীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ২৩:১০
Share:

জলপেশের গর্ভগৃহ। — নিজস্ব চিত্র।

শ্রাবণ মাসের আগামী দুই রবিবার ও সোমবার জল্পেশ মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না পুণ্যার্থীরা। শুক্রবার জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে একটি মামলায় এই নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর নির্দেশ, শিবলিঙ্গে জল ঢালার জন্য মন্দিরের বাইরেই ব্যবস্থা করা হয়েছে। সেখানে ওই বিশেষ ব্যবস্থার মাধ্যমে জল ঢালবেন পুণ্যার্থীরা। এ ছাড়া গোটা প্রক্রিয়া যাতে সুষ্ঠু ভাবে হয়, তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে মন্দির কর্তৃপক্ষ ও প্রশাসনকে।

Advertisement

জল্পেশ মন্দিরের গর্ভগৃহে ঢোকার পথ অপ্রশস্ত। শ্রাবণ মাসের রবিবার ও সোমবার প্রবল ভিড়ে পুণ্যার্থীরা অসুস্থ হয়ে পড়ছেন জানিয়ে সার্কিট বেঞ্চে মামলা দায়ের করেছিলেন আইনজীবী বিক্রমাদিত্য ঘোষ। শুক্রবার ওই মামলার শুনানিতে মন্দির কমিটির সম্পাদক ও জেলা প্রশাসনের আধিকারিকদের বক্তব্য শোনেন বিচারপতি। প্রসঙ্গত, গত রবিবার জল্পেশে যাওয়ার পথে পিকআপ ভ্যানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১০ জন পুন্যার্থীর মৃত্যু হয়। মন্দিরে ঢোকার পথেও ভিড়ের চাপে বেশ কয়েক জন অসুস্থ হয়ে পড়েছিলেন সম্প্রতি। এই সব ঘটনা নজরে রেখেই বিচারপতি গঙ্গোপাধ্যায় শুক্রবার এক গুচ্ছ নির্দেশ দিয়েছেন।

বিচারপতির নির্দেশ, শ্রাবণ মাসের আগামী দুই রবিবার ও সোমবার জল্পেশ মন্দিরের গর্ভগৃহে পুণ্যার্থীরা প্রবেশ করতে পারবেন না। মন্দির প্রাঙ্গণে এসে বিশেষ ব্যবস্থার মাধ্যমেই জল ঢালতে হবে। ওই দু’দিন কোনও টিকিট বিক্রি করা যাবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন