ত্রিপাঠীর প্রশংসায় অস্বস্তিতে বিজেপি

সমাবর্তনের ১২ ঘণ্টা আগে রীতিমতো সাংবাদিক বৈঠক ডেকে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ তুলে উপাচার্য ও পরীক্ষা নিয়ামকের অপসারণ চেয়েছে মালদহের বিজেপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৭ ০২:৫৬
Share:

সম্মান: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ডিলিট দ্বিজেন মুখোপাধ্যায়কে। ছবি: মনোজ মুখোপাধ্যায়

সমাবর্তনের ১২ ঘণ্টা আগে রীতিমতো সাংবাদিক বৈঠক ডেকে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ তুলে উপাচার্য ও পরীক্ষা নিয়ামকের অপসারণ চেয়েছে মালদহের বিজেপি। কিন্তু বৃহস্পতিবার সমাবর্তনে যোগ দিয়ে সেই বিশ্ববিদ্যালয়েরই কাজকর্ম নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা করে গেলেন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য কেশরীনাথ ত্রিপাঠী। যা মালদহের বিজেপি শিবিরে অস্বস্তি আরও বাড়িয়ে দল বলেই রাজনৈতির মহলে গুঞ্জন।

Advertisement

এ দিন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তনে রাজ্যপাল খোলাখুলিই জানান, কেন্দ্রের রাষ্ট্রীয় উচ্চতর শিক্ষা অভিযান প্রকল্পে বিশ্ববিদ্যালয়ের সর্বাঙ্গীন উন্নতি হয়েছে। তিনি বলেন, ‘‘সঠিক সময়ে স্বচ্ছ ও ত্রুটিমুক্ত পরীক্ষার ফলাফল প্রকাশ হচ্ছে।’’ স্নাতকোত্তর স্তরে আইন, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান এবং শারীরতত্ত্ববিদ্যা এই তিনটি বিভাগ চলতি শিক্ষাবর্ষে চালু হয়েছে।

রাজ্য সরকার স্নাতকোত্তর স্তরে জনসংযোগ ও সাংবাদিকতা এবং খাদ্য ও পুষ্টিবিজ্ঞান এই দু’টি বিভাগ চালু করার অনুমোদন দিয়েছে। এই বিশ্ববিদ্যালয় ইউজিসির টুয়েলভ-বি ও ন্যাকের শংসাপত্র পেয়েছে। রাজ্যপাল বলেন, ‘‘নতুন বিশ্ববিদ্যালয়গুলির ক্ষেত্রে যেমন সমস্যা কিছু থাকে। তেমনই এই বিশ্ববিদ্যালয়েও রয়েছে। কিন্তু সে সব বাধা কাটিয়ে উঠবে বলেই আমার বিশ্বাস।’’ এ বিষয়ে তিনি চিনের একটি উদ্ধৃতি উল্লেখ করে বলেন, ‘‘অন্ধকারকে অভিশাপ না দিয়ে একটি মোমবাতি জ্বালিয়ে অন্ধকারকে দূর করাই বুদ্ধিমানের কাজ।’’

Advertisement

এ দিন বেহালা থেকে হেলিকপ্টারে করে সকাল পৌনে দশটায় মালদহ বিমানবন্দরে নামেন রাজ্যপাল। সমাবর্তনে তিনি বিশিষ্ট সঙ্গীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় ও সংস্কৃত পুঁথি গবেষক প্রণব রায়কে ডিলিট এবং কলকাতা বিশ্বব্দ্যালয়ের প্রাক্তন অধ্যাপক গণিতজ্ঞ অমিতাভ রায় চৌধুরী ও মুম্বইয়ের টাটা ফান্ডামেন্টাল ইন্সটিটিউট অব রিসার্চের বিজ্ঞানী মোহন মহারাজকে ডক্টর অব সায়েন্স সন্মান জানান।

সৌগত বসু ও তপতী দেবনাথ এডুকেশনে ডক্টরেট উপাধি পেয়েছেন। অঙ্কে শুভজিৎ চক্রবর্তী, ভূগোলে সৌমেন দাস, সাহানা খাতুন, দেবব্রত মণ্ডল ও অনন্যা চক্রবর্তী একই সম্মান পেয়েছেন। স্নাতকোত্তর স্তরে বিভিন্ন বিভাগে সেরা ১২৬ জন ছাত্রছাত্রীকে স্বর্ণ ও রৌপ্যপদক পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন