প্রতিপক্ষ তৃণমূলই, বলছেন বাম নেতৃত্ব

গত পাঁচ বছরে শিলিগুড়ি পুরসভা এলাকায় কী উন্নয়ন হয়েছে, তার খতিয়ান তুলে ধরে পুরভোটের প্রচারে নামল দার্জিলিং জেলা বামফ্রন্ট। বিজেপি নয়, তাঁদের লড়াই যে তৃণমূলের বিরুদ্ধে এ দিন তা জানিয়ে দেন বামফ্রন্ট নেতৃত্ব। রবিবার শিলিগুড়িতে সিপিএমের দলীয় কার্যালয় অনিল বিশ্বাস ভবনে জেলা বামফ্রন্টের বৈঠক ছাড়াও একটি কর্মশালাও হয়। সেখানে ওই বিষয়টিকে নিয়ে জোর প্রচার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৫ ০১:৫৯
Share:

গত পাঁচ বছরে শিলিগুড়ি পুরসভা এলাকায় কী উন্নয়ন হয়েছে, তার খতিয়ান তুলে ধরে পুরভোটের প্রচারে নামল দার্জিলিং জেলা বামফ্রন্ট। বিজেপি নয়, তাঁদের লড়াই যে তৃণমূলের বিরুদ্ধে এ দিন তা জানিয়ে দেন বামফ্রন্ট নেতৃত্ব।

Advertisement

রবিবার শিলিগুড়িতে সিপিএমের দলীয় কার্যালয় অনিল বিশ্বাস ভবনে জেলা বামফ্রন্টের বৈঠক ছাড়াও একটি কর্মশালাও হয়। সেখানে ওই বিষয়টিকে নিয়ে জোর প্রচার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরজন্য বামেদের তরফে একটি লিফলেট তৈরি করে বাসিন্দাদের মধ্যে বিলি করা শুরু হয়েছে। সেখানে বাম আমলে পুরসভায় কী কাজ হয়েছে, আর গতবোর্ড কী কাজ করেছে তার তুলনামূলক ব্যাখা রাখা হয়েছে। মোট ২৩ টি তুলনা লিফলেটে রয়েছে। তৃণমূলের বিরুদ্ধে দুর্নীতি-সহ একাধিক অভিযোগ তুলে শিলিগুড়ির উন্নয়নের প্রশ্নে বামেদের বোর্ডের ক্ষমতায় আনার দাবিও ওই প্রচারপত্রে রয়েছে।

জেলা বামফ্রন্টের আহ্বায়ক অশোক ভট্টাচার্য বলেন, “এদিনের কর্মশালায় তৃণমূলের দুর্নীতি ও ব্যর্থতা নিয়ে প্রচার করার কথা ঠিক হয়েছে। কর্মশালায় ৪৭ টি ওয়ার্ডের প্রতিনিধিরাই উপস্থিত ছিলেন।” অশোকবাবু জানান, এদিন বামফ্রন্টের প্রার্থী ঘোষণা করার কথা থাকলেও আমরা আরও কয়েকটি দিন তার সময়সীমা বাড়িয়েছি। প্রত্যেক প্রার্থীর জন্য কিছু বিষয় খুঁটিয়ে দেখেই সব চূড়ান্ত করা হচ্ছে। আর কংগ্রেসের পুরবোর্ড থাকলেও আমরা কংগ্রেস এবং বিজেপি’কে নিয়ে ভাবছিই না। আমাদের সঙ্গে সরাসরি লড়াই তৃণমূলের। তাই তৃণমূলের কাজকর্মের বিরুদ্ধে আমাদের লড়াই।

Advertisement

বামেদের অভিযোগকে সস্তা রাজনৈতিক প্রচার বলে জানিয়েছেন তৃণমূলের দার্জিলিং জেলা সভাপতি তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তৃণমূল জেলা সভাপতি বলেন, “এসব নির্বাচনী প্রচারের সস্তা কৌশল। মানুষ সব বোঝেন। বামফ্রন্টকে মানুষ আর চায় না। এই ধরণের মিথ্যা কথা বলে বামেরা আর মানুষকে বিভ্রান্ত করতে পারবেন না। গত তিন দশক মানুষ বামেদের দেখেছে।”

সরকারি মঞ্চকে তৃণমূলের নির্বাচনী প্রচারের কাজে ব্যবহার করার বিরুদ্ধে এদিনও সরব হন বামফ্রন্ট নেতৃত্ব। জেলা মিউনিসিপ্যাল অফিসার এবং রাজ্য নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানাবেন বলেও জানান অশোকবাবু, সিপিএমের জেলা সম্পাদক জীবেশ সরকার, সিপিআই-র জেলা সম্পাদক উজ্জ্বল চৌধুরীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন