জাতীয় শিক্ষকের সম্মান

১৯৮৪ সালের ৩ অগস্ট শ্রীহিন্দি প্রাথমিক বিদ্যালয়ে চাকরি জীবন শুরু করেন শ্যামলবাবু। সেখান থেকে অমরতলা এলাকার নেতাজি সুভাষ প্রাথমিক বিদ্যালয়, মহারানি গায়ত্রীদেবী প্রাথমিক বিদ্যালয়-সহ কয়েকটি বিদ্যালয়ে শিক্ষকতা করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৭ ০৯:৫০
Share:

শ্যামলকুমার তালুকদার

জাতীয় শিক্ষকের সম্মান পাচ্ছেন কোচবিহার রামভোলা জিএসএফ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামলকুমার তালুকদার। কেন্দ্রের মানব সম্পদ উন্নয়ন দফতরের তরফে ওই পুরস্কার প্রাপ্তির কথা জানিয়ে শ্যামলবাবুকে চিঠি পাঠানো হয়েছে। শ্যামলবাবুর প্রতিক্রিয়া, ‘‘জীবনের সেরা প্রাপ্তি। এতে দায়িত্ব আরও বেড়ে গেল।’’

Advertisement

১৯৮৪ সালের ৩ অগস্ট শ্রীহিন্দি প্রাথমিক বিদ্যালয়ে চাকরি জীবন শুরু করেন শ্যামলবাবু। সেখান থেকে অমরতলা এলাকার নেতাজি সুভাষ প্রাথমিক বিদ্যালয়, মহারানি গায়ত্রীদেবী প্রাথমিক বিদ্যালয়-সহ কয়েকটি বিদ্যালয়ে শিক্ষকতা করেন। ২০১০ সালের ১১ জুন শ্যামাপ্রসাদ স্পেশাল ক্যাডার প্রাথমিক বিদ্যালয় থেকে প্রমোশন নিয়ে রামভোলা জিএসএফ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্বভার নেন। তার পর থেকে ওই স্কুলেই রয়েছেন তিনি।

শিক্ষা দফতর সূত্রেই জানা গিয়েছে, কোচবিহারের ওই স্কুল পড়ুয়ার সংখ্যা সাড়ে তিনশোর বেশি। শহরে বেসরকারি বিদ্যালয়ের রমরমার মধ্যেও যা দৃষ্টান্ত। দশজন শিক্ষক-শিক্ষিকা আছেন। ৩ সেপ্টেম্বর বাগডোগরা থেকে বিমানে দিল্লির উদ্দেশে রওনা হবেন তিনি। শ্যামলবাবু বলেন, “শিক্ষক দিবসে রাষ্ট্রপতির হাত থেকে ওই পুরস্কার নেওয়ার অপেক্ষায় প্রহর গুনছি।”

Advertisement

জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারপার্সন কল্যাণী পোদ্দার বলেন, “শ্যামলবাবু অত্যন্ত নিষ্ঠার সঙ্গে তিনি কাজ করেন। আমি গর্বিত।” তিনি জানান, ফেরার পর সংসদের তরফেও শ্যামলবাবুকে সংবর্ধনা জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন