টোটোয় চেপেই প্রচার ডালুর

গত দু'বারের মতো এ বারও দক্ষিণ মালদহের কংগ্রেস প্রার্থী সাংসদ ডালু। দক্ষিণ মালদহের সাংসদ থাকায় নাম ঘোষণার আগে থেকেই অবশ্য তাঁর নামে দেওয়াল লিখন শুরু হয়ে গিয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পঞ্চনন্দপুর শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৯ ০৫:৩৪
Share:

সংযোগ: ভোটপ্রচারে ডালু। সোমবার। নিজস্ব চিত্র

ছিল না হুড খোলা গাড়ি। তা বলে কি প্রচার হবে না? চারদিক খোলামেলা টোটোয় চেপেই সোমবার দিনভর ভোট প্রচার সারলেন দক্ষিণ মালদহের কংগ্রেস প্রার্থী আবু হাসেম খান চৌধুরী (ডালু)। সকাল ১০টা থেকে দুপুর দুটো পর্যন্ত টোটোয় চেপেই গঙ্গাপাড়ের পঞ্চানন্দপুর ১ গ্রাম পঞ্চায়েতের কিসমত টোলা থেকে শুরু করে একাধিক টোলায় ঘুরে জনসংযোগ করলেন তিনি। কারও হাত ধরে ভোট চাইলেন, আবার কোথাও ভোট চাইতে হাতজোড় করে নমস্কার করলেন। কাউকে আবার আদাবও জানালেন।

Advertisement

গত দু'বারের মতো এ বারও দক্ষিণ মালদহের কংগ্রেস প্রার্থী সাংসদ ডালু। দক্ষিণ মালদহের সাংসদ থাকায় নাম ঘোষণার আগে থেকেই অবশ্য তাঁর নামে দেওয়াল লিখন শুরু হয়ে গিয়েছিল। গ্রামে গ্রামে ঘুরে জনসংযোগও শুরু করে দিয়েছিলেন আগেই। এ বার প্রার্থী হিসেবে ফের নাম ঘোষণা হতেই জোরদার প্রচারে নেমে পড়েছেন তিনি। আর শনিবার দলের সর্বভারতীয় সভাপতি রাহুল গাঁধীর সভায় ব্যাপক জনসমাগমের পরে এখন রীতিমতো উজ্জীবিত ডালু।

সোমবার সকাল আটটা নাগাদ স্যান্ডউইচ দিয়ে ব্রেকফাস্ট সারেন তিনি। চেক ফুল শার্ট ও তার উপর নীল ও বাদামী রঙের হালকা জ্যাকেট পড়ে কোতোয়ালি হাভেলি থেকে গাড়িতে কালিয়াচক ২ ব্লকের পঞ্চনন্দপুর ১ গ্রাম পঞ্চায়েতে ভোট প্রচারে

Advertisement

বেরিয়ে পড়েন। গত দু’বার লোকসভা ভোটে এই এলাকা থেকে ব্যাপক লিড পেয়ে আসছেন তিনি। এই গ্রাম পঞ্চায়েত অবশ্য বরাবরই ছিল কংগ্রেসের দখলে। কিন্তু গত পঞ্চায়েত নির্বাচনে সিপিএম ও তৃণমূল হাত ধরাধরি করে এখানে বোর্ড গঠন করে। পঞ্চায়েত হাতছাড়া হওয়ায় এই এলাকাকে সোমবার জনসংযোগের জন্য বেছে নেন ডালু। পৌঁছে যান পঞ্চনন্দপুরের নতুন বাজারে থাকা দলের ব্লক সভাপতি দুলাল শেখের বাড়িতে। সেখানে আগে থেকেই বেশ কিছু কর্মী জড়ো হয়েছিলেন। তাঁদের সঙ্গে নির্বাচনী প্রচারের আলোচনা সেরেই ভোট প্রচারে বেরিয়ে পড়েন ডালু। কিন্তু হুড খোলা গাড়ি না থাকায় গোটা এলাকায় প্রচার করবেন কী ভাবে, তা নিয়ে প্রশ্ন তোলেন দলের অনেকেই। কাছে দাঁড়িয়ে থাকা একটি টোটোকে ডেকে মুশকিল আসান করেন দলীয় সভাপতি দুলাল। টোটোতেই কিসমতটোলা, বালুটোলা, আলাদিটোলা, আজারিটোলা, রামলালটোলা, ডালবক্সটোলা, লথারদিটোলা গ্রামে প্রচার চলে দুপুর দুটো পর্যন্ত। মাঝে দু’একবার টোটো থেকে নেমে ভোটারদের সঙ্গে হাতও মেলান প্রার্থী।

রামলালটোলা গ্রামে যখন ডালু প্রচার করেছিলেন, তখন তাঁর সঙ্গে হাত মেলাতে আসেন স্থানীয় ষাটোর্ধ্ব রহমত শেখ। ডালু রহমতের হাত ধরে বলেন, ‘‘এ বার ভোটেও আমাকে দোয়া করবেন।’’ একগাল হাসি তখন রহমতের মুখেও।

ডালু বলেন, ‘‘হুডখোলা গাড়ির মতো টোটোও খোলামেলা। ভোট প্রচারে নতুন অভিজ্ঞতা হল। এলাকার মানুষের সঙ্গে দেখা হল।’’ পঞ্চনন্দপুরে প্রচার সেরে বিকেলে তিনি চলে যান ইংরেজবাজার ব্লকের সাতটারিতে। সেখানে একটি কর্মিসভা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন