Mamata Banerjee

মমতার নিশানায় বিজেপি

এমন পরিস্থিতিতে ওই দুই ঘটনা নিয়ে বিজেপির আন্দোলনকে নিশানা করলেন তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ২২ জুলাই ২০২০ ০৬:০২
Share:

প্রতীকী ছবি

হেমতাবাদের বিজেপি বিধায়ক দেবেন্দ্রনাথ রায়ের অস্বাভাবিক মৃত্যুর এক সপ্তাহের মধ্যে চোপড়ায় এক কিশোরীর অস্বাভাবিক মৃত্যু নিয়ে আন্দোলনে নেমেছে বিজেপি।

Advertisement

বিজেপির অভিযোগ, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা ওই দুই ঘটনায় যুক্ত। দেবেনের দেহ উদ্ধারের পরে বিজেপি পথ অবরোধ, বিক্ষোভ আন্দোলন ছাড়াও উত্তরবঙ্গ জুড়ে বন্ধ ডাকে। চোপড়াতেও বাসিন্দাদের একাংশ পথ অবরোধের পাশাপাশি সরকারি বাস ও পুলিশের একাধিক গাড়িতে আগুন লাগিয়ে দেন বলে অভিযোগ। তৃণমূলের দাবি, বিজেপির নেতা-কর্মীরাই চোপড়ায় আন্দোলনের নামে হিংসা ছড়ান। বিজেপির পাল্টা দাবি, সাধারণ মানুষ চোপড়ায় ওই আন্দোলন করেছেন।

এমন পরিস্থিতিতে ওই দুই ঘটনা নিয়ে বিজেপির আন্দোলনকে নিশানা করলেন তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সূত্রে খবর, ২১ জুলাইয়ের ভার্চুয়াল সভায় তিনি বলেন, ‘‘তদন্ত করে হেমতাবাদের বিধায়কের মৃত্যুর কারণ খুঁজে বার করা হবে।’’ চোপড়ায় কিশোরীর অস্বাভাবিক মৃত্যুর জেরে হিংসার প্রসঙ্গ তুলে তিনি বলেন, ‘‘তদন্ত শুরুর আগেই পুলিশের গাড়ি জ্বালিয়ে দেওয়া হল।’’

Advertisement

এ নিয়ে জেলা তৃণমূল সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের বক্তব্য, দেবেনবাবুর মৃত্যু ও চোপড়ায় ওই কিশোরীর অস্বাভাবিক মৃত্যু নিয়ে দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী সঠিক কথাই বলেছেন। তিনি বলেন, “আসলে জেলায় বিজেপির সংগঠন নেই। তাই তৃণমূলের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলে হিংসাত্মক আন্দোলনের মাধ্যমে ওঁরা জেলায় রাজনৈতিক ভিত শক্ত করতে চাইছে।”

জেলা বিজেপি সভাপতি বিশ্বজিৎ লাহিড়ীর পাল্টা দাবি, রাজ্যের তৃণমূল সরকারের নির্দেশে পুলিশ দেবেনবাবু ও ওই কিশোরীর দেহের ময়নাতদন্তের আগেই আত্মহত্যার তত্ত্ব দিয়েছে। ময়নাতদন্তে পুলিশের সেই দাবিকে প্রতিষ্ঠিত করা হয়। তিনি বলেন, “দেবেনবাবু ও ওই কিশোরীর খুনে জড়িত তৃণমূলের দুষ্কৃতীদের গ্রেফতারের দাবিতে জেলায় বিজেপির আন্দোলন জারি থাকবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন