Bison Attack

কোচবিহারে বাইসনের তাণ্ডব অব্যাহত, বাগানে ফুল তুলতে গিয়ে মৃত্যু বৃদ্ধের, আহত অন্তত আট

গত মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত বাইসনের হামলায় ৮ জন জখম হয়েছেন বলে খবর। এঁদের মধ্যে তিন জন কোচবিহার মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১২:২০
Share:

বাইসনের আঘাতে ইতিমধ্যে জখম হয়েছেন কয়েক জন। এ বার মৃত্যু হল এক ব্যক্তির। —প্রতীকী চিত্র।

কোচবিহারের ঘোকসাডাঙার ছোট শিমুলকুড়ির পর এ বার হাড়িভাঙা গ্রামে বাইসনের আতঙ্ক। বাইসনের আক্রমণে ইতিমধ্যে জখম হয়েছেন কয়েক জন। এ বার মৃত্যু হল এক ব্যক্তির। মৃতের নাম বীরেন বর্মণ (৫৯)। কোচবিহার ১ নম্বর ব্লকের বাসিন্দা বীরেন বাগানে ফুল তুলছিলেন। সেই সময় একটি বাইসন তাঁকে আক্রমণ করে বলে খবর। বৃদ্ধকে জখম অবস্থায় কোচবিহার মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

Advertisement

গত মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত বাইসনের হামলায় ৮ জন ব্যক্তি জখম হয়েছেন বলে খবর। এঁদের মধ্যে তিন জন কোচবিহার মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন। মৃত বীরেনের ছেলে তুতুন বর্মণ বলেন, ‘‘সকালে বাবা ঘুম থেকে উঠে বাড়ির পাশেই ফুল তুলছিলেন। হঠাৎই চিৎকার চেঁচামেচি শুনি। পাশের বাঁশঝাড় থেকে একটি বাইসন এসে বাবার মাথায় আঘাত করে। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে বাবার মৃত্যু হয়।’’

আটক করা হয় ঘাতক বাইসনটিকে। —নিজস্ব চিত্র।

বাইসনের হামলায় আহত হোসেন মিঞা বলেন, ‘‘আমি ক্ষেতে কাজ করছিলাম। হঠাৎ করে একটি বাইসন আমার সামনে চলে আসে। আমাকে বুকে, পায়ে আঘাত করে।’’ তিনি জানান, গত কয়েক দিন ধরে এলাকার লোকজন বাইসনের হামলা নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছেন।

Advertisement

বন দফতরের তরফে বাইসন উদ্ধারের চেষ্টা চলছে। কোচবিহারের এডিএফও বিজন নাথ বলেন, ‘‘সকালবেলা স্থানীয় বাসিন্দারা বাইসন দু’টিকে দেখতে পেয়েছে। বাইসনের হামলায় এক জনের মৃত্যু হয়েছে। বেশ কয়েকজন আহত রয়েছে। বন দফতরের কর্মীরা ওই বাইসন দু’টিকে জঙ্গলে ফেরানোর উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের পক্ষ থেকে মৃত আহত পরিবারদের ক্ষতি করুন দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন