snake

Snake: গরম পড়তেই সাপের উৎপাত ধূপগুড়িতে, ১৫ দিনে ১২টি বিষধর মিলল শহরে

গত ১৫ দিনে ধূপগুড়ি শহরের বিভিন্ন প্রান্ত থেকে ১০টি বড় গোখরো এবং দু’টি গোখরোর বাচ্চা উদ্ধার করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৮:৫৭
Share:

সাপের আতঙ্ক ধুপগুড়িতে। — ফাইল চিত্র।

গরম পড়তেই লোকালয়ে বাড়ছে সাপের উপদ্রব। তার জেরে আতঙ্কে শহরবাসী। এই ছবি জলপাইগুড়ির ধূপগুড়ি শহরের। গত ১৫ দিনে ওই শহর থেকে উদ্ধার হয়েছে ১২টি গোখরো সাপ। সেগুলি জঙ্গলে ছাড়া হয়েছে।

Advertisement

গত ১৫ দিনে ধূপগুড়ি শহরের বিভিন্ন প্রান্ত থেকে ১০টি বড় গোখরো এবং দু’টি গোখরোর বাচ্চা উদ্ধার করা হয়েছে। সাপ গুলিকে উদ্ধার করেন ডুয়ার্স নেচার অ্যান্ড স্নেক লাভার্স অর্গানাইজেশনের সদস্যরা। কারও বাড়ি, গুদাম বা দোকান থেকে পাওয়া গিয়েছে ওই সাপগুলি। রবিবার সেই সাপগুলিকে সুস্থ অবস্থায় বনকর্মীদের উপস্থিতিতে সোনাখালির জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।

এ নিয়ে সর্প বিশারদ মিন্টু চৌধুরী বলেন, ‘‘গরমের সময় সাধারণত ঠান্ডার খোঁজে সাপ লোকালয়ে বা ঘরে আশ্রয় নেয়। তবে সাপকে মেরে ফেলা উচিত নয়। সাপ দেখলেই বনদফতর বা পরিবেশকর্মীদের খবর দেওয়া দরকার।’’

Advertisement

সোনাখালির বিট আধিকারিক উত্তম ছেত্রী বলেন, ‘‘সাপগুলিকে ধূপগুড়ি শহরের বিভিন্ন জায়গা থেকে উদ্ধার করা হয়েছিল। সেগুলি সর্প বিশারদ মিন্টু চৌধুরী এবং পরিবেশপ্রেমীরা উদ্ধার করেছিলেন। সেগুলিকে সুস্থ অবস্থায় জঙ্গলে ছেড়ে দেওয়া হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন