ঠান্ডা বাসেও গরমে নাকাল

প্রতিদিন সকাল ও দুপুরে রায়গঞ্জ থেকে শিলিগুড়ির উদ্দেশ্যে দু’টি শীতাতপ নিয়ন্ত্রিত বাস রওনা হয়। অন্যদিকে শিলিগুড়ি থেকেও রায়গঞ্জে আসে দু’টি শীতাতপ নিয়ন্ত্রিত বাস। শীতাতপ নিয়ন্ত্রিত বাস চলে রায়গঞ্জ বালুরঘাট রুটেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ১৩ জুন ২০১৭ ০৪:২২
Share:

প্রতীকী ছবি।

যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে বছর দুয়েক আগে রায়গঞ্জ থেকে শিলিগুড়ি ও বালুরঘাট রুটে শীতাতপ নিয়ন্ত্রিত একাধিক বাস চালু করে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম। কিন্তু নেই বাস মেরামতির পরিকাঠামো। এই পরিস্থিতিতে গত এক মাস ধরে মাঝেমধ্যেই শিলিগুড়ি ও বালুরঘাট রুটের একাধিক শীতাতপ নিয়ন্ত্রিত বাস বিকল হয়ে পড়ছে বলে অভিযোগ উঠেছে।

Advertisement

প্রতিদিন সকাল ও দুপুরে রায়গঞ্জ থেকে শিলিগুড়ির উদ্দেশ্যে দু’টি শীতাতপ নিয়ন্ত্রিত বাস রওনা হয়। অন্যদিকে শিলিগুড়ি থেকেও রায়গঞ্জে আসে দু’টি শীতাতপ নিয়ন্ত্রিত বাস। শীতাতপ নিয়ন্ত্রিত বাস চলে রায়গঞ্জ বালুরঘাট রুটেও। রায়গঞ্জ থেকে শিলিগুড়ি ও বালুরঘাট পর্যন্ত সাধারণ সরকারি বাসের ভাড়া ১২০ ও ৭৫ টাকা। সেখানে ওই দুই রুটে শীতাতপ নিয়ন্ত্রিত বাসের ভাড়া যথাক্রমে ২২৫ ও ১৪০ টাকা। অভিযোগ, গত এক মাস ধরে শিলিগুড়ি ও বালুরঘাটগামী একাধিক বাসের শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র বিকল হয়ে পড়ছে। ফলে প্রচণ্ড গরমের হাত থেকে বাঁচতে যাত্রীরা বাসের জানলা খোলা রাখতে বাধ্য হচ্ছেন।

রায়গঞ্জের রমেন্দ্রপল্লি এলাকার বাসিন্দা সৌমেন ঘোষের দাবি, ‘‘শিলিগুড়ি যাওয়ার জন্য গত বৃহস্পতিবার সকালে রায়গঞ্জ থেকে নিগমের শীতাতপ নিয়ন্ত্রিত বাসে উঠি। কিন্ত একটু পরেই বাসটির শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র বিকল হয়ে পড়ে। ফলে বেশি ভাড়া দিয়েও প্রচণ্ড গরমের হাত থেকে বাঁচতে বাসের জানালা খুলে শিলিগুড়ি পৌঁছতে বাধ্য হই।’’ নিগমের রায়গঞ্জের ডিভিশনাল ম্যানেজার সুবীর সাহা এই বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি।

Advertisement

বাসের এমন হাল নিয়ে বিরোধী কর্মী সংগঠনগুলির দাবি, যাত্রী স্বাচ্ছন্দ্যের স্বার্থে শীতাতপ নিয়ন্ত্রিত বাস চালুর আগে নিগমের রায়গঞ্জ ডিপোতে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র মেরামতের পরিকাঠামো তৈরি করা উচিত ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন