অগস্ট যেমন বিপ্লবের, ডেঙ্গিরও: মেয়র

পুর কর্তৃপক্ষ জানান, ডেঙ্গি প্রতিরোধে জনগণকে যুক্ত করার জন্য সরকারের তরফে সম্প্রতি ‘সিটিজেন টাস্ক ফোর্স’ করতে বলা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৯ ০৬:০৩
Share:

শিলিগুড়িতে ডেঙ্গি রুখতে তৎপর মেয়র অশোক ভট্টাচার্য ছবি: সংগৃহীত।

মুখ্যমন্ত্রীর আশঙ্কা বাংলাদেশের মশা এ রাজ্যে ডেঙ্গি ছড়ানোর পিছনে সক্রিয়। আর শুক্রবার শিলিগুড়িতে ডেঙ্গি রুখতে এক নম্বর বরোর তরফে ডাকা বৈঠকে মেয়র অশোক ভট্টাচার্য জানান, অগস্ট মাস যেমন বিপ্লবের মাস, তেমনি ডেঙ্গিরও। এই মাসেই ‘ইংরেজ ভারত ছাড়’ ডাক দেওয়া হয়েছিল। এর পরেই তিনি বলেন, ‘‘আমরা ডাক দিচ্ছি ডেঙ্গি শিলিগুড়ি ছাড়। এই শহর ডেঙ্গি মুক্ত করা আমাদের লক্ষ। স্বাধীনতা সংগ্রামে ব্রিটিশ তাড়াতে যেমন আত্মবলিদান দিয়েছে অনেকে, ডেঙ্গি তাড়াতেও এলাকার মানুষদের আত্মত্যাগ করতে হবে। সচেতন হতে হবে।’’ সেই সঙ্গে তিনি জানিয়ে দেন, প্রতিটি ওয়ার্ডে নাগরিকদের নিয়ে ‘সিটিজেন টাস্ক ফোর্স’ গঠন করতে হবে। এই বরোর অধীনে এখনও কোনও ‘টাস্ক ফোর্স’ গঠন না-হলে তা দ্রুত করা দরকার। সতর্ক করে দিয়ে জানান, অনেকে বলছেন ডেঙ্গি নেই, ডেঙ্গি নেই। কিন্তু অগস্ট মাসে দেখতে পারেন আচমকা দুই এক দিনের মধ্যেই ডেঙ্গি বেড়ে গিয়েছে। তাই আগে থেকে সতর্ক থাকতে হবে।

Advertisement

পুর কর্তৃপক্ষ জানান, ডেঙ্গি প্রতিরোধে জনগণকে যুক্ত করার জন্য সরকারের তরফে সম্প্রতি ‘সিটিজেন টাস্ক ফোর্স’ করতে বলা হয়েছে। কাউন্সিলররা চেয়ারম্যান হবেন। তাঁরা নাগরিকদের ওই কমিটিতে রাখবেন। তবে মেয়র বলেন, ‘‘বাংলাদেশের মশার জন্য ডেঙ্গি হতে পারে বলে দোষ দেওয়া যায় না। যে কোনও জায়গাতেই ডেঙ্গি হতে পারে।’’ পুরসভার পাঁচটি বরোর মধ্যে বাকি চারটি বরোতেও মেয়র একই ভাবে সচেতনতা মূলক বৈঠক করবেন। আগামী ৮ অগস্ট দুই এবং পাঁচ নম্বর বরোতে বৈঠক করবেন। এবং ৯ অগস্ট তিন এবং চার নম্বর বরোর লোকজনদের নিয়ে ডেঙ্গি প্রতিরোধে বৈঠক হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন