শহর সাফ রাখার আবেদন মেয়রের

শহর পরিষ্কার রাখার আবেদন জানিয়ে ছাপানো ‘অ্যাপ্রন’ পরে মিছিলে হাঁটলেন মেয়র। পুরসভা এবং একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে শনিবার সকালে শিলিগুড়িকে পরিষ্কার রাখার বার্তা নিয়ে বাঘাযতীন পার্ক থেকে মিছিল বের হয়। কোর্ট মোড় হাসমিচক হয়ে হিলকার্ট রোড, বিধান মার্কেট হয়ে মিছিল পার্কে এসে শেষ হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৬ ০১:৪১
Share:

শহর পরিষ্কার রাখার আবেদন জানিয়ে ছাপানো ‘অ্যাপ্রন’ পরে মিছিলে হাঁটলেন মেয়র।

Advertisement

পুরসভা এবং একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে শনিবার সকালে শিলিগুড়িকে পরিষ্কার রাখার বার্তা নিয়ে বাঘাযতীন পার্ক থেকে মিছিল বের হয়। কোর্ট মোড় হাসমিচক হয়ে হিলকার্ট রোড, বিধান মার্কেট হয়ে মিছিল পার্কে এসে শেষ হয়। মিছিলে যোগ দিয়ে কেউ ঝাড়ু হাতে রাস্তা পরিষ্কার করেছেন, কেউ ব্লিচিং ছিটিয়েছেন, কেউ কেউ টি-শার্টে সচেতনতার নানা স্লোগান লিখে বাইকে চেপে মিছিলের সঙ্গ নিয়েছিলেন। পোস্টার-ব্যানারে আর্জি জানানো হল প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার না করার, রাস্তাতে আবর্জনা না ফেলার।

পুরসভা ও পরিবেশপ্রেমী সংগঠন ন্যাফের আয়োজনে এ দিন সকাল সাড়ে দশটা নাগাদ মিছিলের শুরু হয়। মিছিলে অংশগ্রহণকারীদের জন্য তৈরি করা হয়েছিল ছাপানো অ্যাপ্রন। মাথা গলিয়ে পরতে হওয়া অ্যাপ্রনের দু’দিকে সুস্থ পরিবেশ বজায় রাখার নানা আর্জি-স্লোগান লেখা ছিল। মিছিল শুরুর আগে উদ্যোক্তারা মেয়রকে অ্যাপ্রন এগিয়ে দেন। অনুরোধ শুনে মাথা গলিয়ে দেন মেয়র অশোকবাবুও। অ্যাপ্রন পরা মেয়রকে সামনে রেখে শুরু হয় মিছিল। অশোকবাবু অবশ্য মিছিলের পুরোটা ছিলেন না। ঝঙ্কার মোড় লাগোয়া সামসিয়া মাদ্রাসায় নির্মল বিদ্যালয় প্রকল্পের কাজ দেখতে যাওয়ার কর্মসূচি থাকায় মেয়র চলে গিয়েছিলেন। মিছিল হিলকার্ট রোড ঘুরে বিধান মার্কেটে যায়। বাজারের ঘিঞ্জি রাস্তা ধরে মিছিল এগোনোর সময়ে ব্যবসায়ীদের প্লাস্টিক ব্যবহার না করার আর্জি জানানো হয়।

Advertisement

এ দিন মিছিলের সামনে ঝাড়ু হাতে রাস্তা পরিষ্কার করেছেন ন্যাফের সদস্যরা। মেয়র অশোকবাবু বলেন, ‘‘পুরসভার পক্ষে শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়। বাসিন্দার সহয়োগিতা চাই।’’ ন্যাফের মুখপাত্র অনিমেষ বসু বলেন, ‘‘বাসিন্দাদের সচেতন করতে লাগাতার প্রচার চলবে। প্লাস্টিকের ক্যারিব্যাগের ব্যবহার বন্ধ করাই প্রথম লক্ষ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন