Goalpokhar

মন্ত্রীর খাসতালুকে সভা মিমের

সলামপুর মহকুমায় উর্দু ভাষা-ভাষির মানুষের বসবাস। ওই এলাকায় হয়নি উর্দু কলেজ। সেখানেও সংখ্যালঘুদের বঞ্চনা নিয়ে প্রচার ও সংগঠন তৈরি করছে মিম।

Advertisement

মেহেদি হেদায়েতুল্লা

গোয়ালপোখর শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২০ ০৩:৪৯
Share:

মিম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। ফাইল চিত্র।

কিছু দিন আগে রাজ্যের শ্রম দফতরের প্রতিমন্ত্রী গোলাম রব্বানির দুই ভাই যোগ দিয়েছিলেন বিজেপিতে। তা নিয়ে মন্ত্রীকে-ঘরে বাইরে প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। এ বার মন্ত্রীর খাসতালুকে সভা করল আসাদউদ্দিন ওইয়েসির দল, মজলিশ-ই ইত্তেহাদুল-মুসলিম তথা মিম।

Advertisement

মিমের জেলা কর্মকর্তাদের দাবি, শনিবার বিপ্রীতে ওই সভায় তৃণমূলের অনেকেই মিমে যোগ দিয়েছেন। আজ, রবিবার রাজ্যের মন্ত্রী তথা মহিলা তৃণমূল সেলের সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের গোয়ালপোখরে সভা রয়েছে। সভার ২৪ ঘণ্টা আগে তৃণমূল শিবির থেকে মিমে যোগ দেওয়া নিয়ে যথেষ্ট অস্বস্তিতে স্থানীয় নেতৃত্ব।

যদিও রব্বানি মিমকে গুরত্ব দিতে নারাজ। তিনি পাল্টা দাবি করে বলেন, ‘‘তৃণমূল থেকে কেউ মিমে যোগ দেয়নি। সবটাই অপ্রচার।’’

Advertisement

স্থানীয় সূত্রে খবর, নভেম্বরের শেষ সপ্তাহে ইসলামপুরে কেন্দ্রীয় নেতা অরবিন্দ মেনন ও কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরীর উপস্থিতে গোলাম রব্বানির দুই ভাই গোলাম সরবর ও গোলাম হায়দার বিজেপির পতাকা হাতে নেন। তৃণমূলের জেলা নেতৃত্বের দাবি, মন্ত্রীর ওই দুই ভাই দলের কোনও পদে ছিলেন না। ফলে তার প্রভাব পড়বে না।

তবে পড়শি রাজ্যে বিহারে ভাল ফল করার পর উত্তর দিনাজপুরেও মিমের যথেষ্টই প্রভাব পড়েছে। মিম ছোট ছোট সভার মাধ্যমে সংগঠন তৈরির কাজ শুরু করে দিয়েছে। এই জেলার করণদিঘি, চাকুলিয়া, গোয়ালপোখর এবং ইসলামপুর এই চার বিধাসভার মধ্যে চাকুলিয়া ফরওয়ার্ড ব্লকের দখলে। ইসলামপুর মহকুমায় উর্দু ভাষা-ভাষির মানুষের বসবাস। ওই এলাকায় হয়নি উর্দু কলেজ। সেখানেও সংখ্যালঘুদের বঞ্চনা নিয়ে প্রচার ও সংগঠন তৈরি করছে মিম।

বিধাসভা ভোটে মিমের তরফে প্রার্থীও দেওয়া হবে এমনটাই জানিয়েছেন জেলা নেতা আয়ুব আলি। তিনি এ দিন বলেন, ‘‘জেলার ১০টি বিধানসভা কেন্দ্রে প্রার্থী দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দলের শীর্ষ নেতৃত্ব।’’ তাঁর অভিযোগ, ‘‘তৃণমূল আমাদের নানা ভাবে হুমকি দিচ্ছে। তবে আমরা থেমে নেই। বুথস্তরে সংগঠনের কাজ চলছে। খুব শীঘ্রই সংখ্যালঘুদের বঞ্চনা ও পঞ্চায়েতে দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনে নামা হবে।’’

তবে মিমকে গুরত্ব দিতে নারাজ তৃণমূল। গোলাম রব্বানি বলেন, ‘‘মিম বিজেপির বি–টিম হয়ে কাজ করছে। বাংলায় কোনও সাম্প্রদায়িক দলের জায়গা নেই।’’ তৃণমূলের জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল বলেন, ‘‘মিম কোনও প্রভাব ফেলতে পারবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন