বেঙ্গল টু বেঙ্গল মেরামতে টাকা

উত্তর দিনাজপুরের ইসলামপুর মহকুমার একাধিক বেঙ্গল টু বেঙ্গল রোড দীর্ঘদিন ধরে বেহাল। তা সারাতেই এ বার বরাদ্দ এল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ২৫ মে ২০১৭ ১৪:৩০
Share:

প্রতীকী ছবি।

উত্তর দিনাজপুরের ইসলামপুর মহকুমার একাধিক বেঙ্গল টু বেঙ্গল রোড দীর্ঘদিন ধরে বেহাল। তা সারাতেই এ বার বরাদ্দ এল।

Advertisement

গত প্রায় একমাস ধরে ভুট্টা সরবরাহকারী ট্রাক্টরের দাপটে ডালখোলা এলাকার ৩৪ নম্বর জাতীয় সড়কে মাঝেমধ্যে দীর্ঘ যানজট সৃষ্টি হলেও দুর্ঘটনার আশঙ্কায় রায়গঞ্জ-শিলিগুড়ি রুটের বিকল্প বেঙ্গল টু বেঙ্গল রাস্তায় যাত্রিবাহী বাস চলাচল নিষিদ্ধ করেছে প্রশাসন। ফলে ডালখোলার জাতীয় সড়কে চূড়ান্ত যানজট হয়। নিত্য ভুগতে হয় বাসযাত্রীদের।

এই পরিস্থিতিতে জেলা পরিষদ চারটি গুরুত্বপূর্ণ বেঙ্গল টু বেঙ্গল সড়ক মেরামতে রাজ্যের কাছে বরাদ্দ চেয়ে পাঠায়। তা মেনে রাজ্য ওই চারটি সড়ক মেরামতির জন্য জেলা পরিষদকে ২৫ কোটি ৪৭ লক্ষ টাকা বরাদ্দ করেছে।

Advertisement

জেলা পরিষদের সভাধিপতি আলেমা নুরির দাবি, ডালখোলা এলাকার জাতীয় সড়কে যানজট সমস্যার সমাধানের জন্য রায়গঞ্জ-শিলিগুড়ি রুটের বিকল্প চারটি বেঙ্গল টু বেঙ্গল রোড মেরামত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেরামতির কাজে মোট বরাদ্দকৃতের মধ্যে ৬০ শতাংশ কেন্দ্র ও ৪০ শতাংশ রাজ্যের টাকা রয়েছে।

জেলা পরিষদের জনস্বাস্থ্য ও পরিবেশ কর্মাধ্যক্ষ গৌতম পালের দাবি, ইটাহারের রাজবাড়ি থেকে হাসোয়া হয়ে চূড়ামণ পর্যন্ত ১৯ কিমি দূরত্বের একটি নতুন রাস্তা তৈরির জন্য প্রায় ১০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। সব মিলিয়ে চারটি বেঙ্গল টু বেঙ্গল রোড-সহ জেলা পরিষদের অধীনস্থ মোট প্রায় ১২১ কিমি দূরত্বের ৯টি রাস্তা মেরামত ও নতুন করে তৈরির জন্য কেন্দ্র ও রাজ্য ৬১ কোটি ৩৮ লক্ষ ৭৯ হাজার টাকা বরাদ্দ করেছে। খুব শীঘ্রই ই-টেন্ডার প্রক্রিয়া শুরুর চেষ্টা চলছে।

জেলা পরিষদ সূ্ত্রের খবর, গোয়ালপোখর-২ ও ইসলামপুর ব্লকের সাইদপুর থেকে জামিরামোড় পর্যন্ত ৯ কিমি, বালিগুড়া থেকে ধরমপুর পর্যন্ত সাড়ে ১২ কিমি, ডালখোলা থেকে গন্ডালহাট হয়ে চাকুলিয়া পর্যন্ত ২৩ কিমি ও ডালখোলা সংযোগকারী শেখপুরা থেকে চাকুলিয়া পর্যন্ত প্রায় সাড়ে ৪ কিমি বেঙ্গল টু বেঙ্গল রোড মেরামত করা হবে। জেলাশাসক আয়েশা রানির দাবি, ওই চারটি রাস্তা মেরামতের হলে ডালখোলা এলাকার জাতীয় সড়ক এড়িয়ে রায়গঞ্জ-শিলিগুড়ি রুটে যানবাহন চলাচলের ক্ষেত্রে কোনও ঝুঁকি বা সমস্যা থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন