বাঁদরামিতে নাজেহাল

হনু-হানায় আতঙ্ক ওদলাবাড়ি জুড়েই

কোনওদিন সেলুনে ঢুকে পড়ে নিজের প্রতিচ্ছবি দেখে আয়না ও পুরো সেলুনই তছনছ করে ফেলছে সে। কখনও আবার সড়কের ওপর বসে পড়ে যান চলাচল নিয়ন্ত্রণের চেষ্টায় ব্যস্ত হয়ে পড়ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালবাজার শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৬ ০১:৫৫
Share:

এই হনুমানটি দাপিয়ে বেড়াচ্ছে ওদলাবাড়ি জুড়ে। ছবি: সব্যসাচী ঘোষ।

কোনওদিন সেলুনে ঢুকে পড়ে নিজের প্রতিচ্ছবি দেখে আয়না ও পুরো সেলুনই তছনছ করে ফেলছে সে। কখনও আবার সড়কের ওপর বসে পড়ে যান চলাচল নিয়ন্ত্রণের চেষ্টায় ব্যস্ত হয়ে পড়ছে। হনুমানের এমনই নানা উপদ্রবে নাকাল ডুয়ার্সের ওদলাবাড়ির বাসিন্দারা।

Advertisement

সোমবার ফের তার দেখা মিলেছে ওদলাবাড়ির একটি বেসরকারি ইংরাজি মাধ্যম স্কুলের সামনের রাস্তায়। স্কুলের পড়ুয়াদের যাতায়াতের পুলকারের ওপরে কখনো সে চড়ে বসেছে আবার কখনো পূর্ত সড়কের পাশে দাঁড়ানো পিকআপ ভ্যানের ওপর বসে পড়ে ভ্যানে মজুত খাবার সাবাড়ের চেষ্টা করেছে। এ দিন হনুমানটি কাউকে হামলা না করলেও স্কুলের সামনে থাকা অভিভাবকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রায় একমাস ধরেই একমাত্র এই হনুমানটিকে ওদলাবাড়ি বাজার এবং লাগোয়া এলাকায় ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে। হনুমান ধরে জঙ্গলে ফেরত পাঠাবার দাবি বাসিন্দারা বারংবার করলেও বন দফতরের তরফে সে রকম পদক্ষেপ চোখে পড়ছে না বলে বাসিন্দাদের অভিযোগ। হনুমান এখনও অবধি কাউকে আক্রমণ না করলেও এলাকায় আতঙ্ক রয়েছে বলে জানান ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান শীলা বসাক চৌধুরী। হনুমান যে ওদলাবাড়িতে ঘুরে বেড়াচ্ছে তা জানেন মালবাজারের বিডিও ভূষণ শেরপাও। তিনি বলেন, ‘‘হনুমানটিকে যাতে জাল পেতে ধরা যায় সে বিষয়ে আমরাও বন দফতরকে জানাচ্ছি। তবে ওদলাবাড়ি এলাকার তারঘেরা রেন্জের বনকর্মীরা জানান হনুমানটিকে তাঁরা নজরে রেখেছেন। সুযোগ বুঝেই সেটিকে ধরা হবে।’’

Advertisement

তবে সেটিকে ধরা এত সহজ হবে না বলে বাসিন্দাদের আশঙ্কা। তবে বনকর্মীদের একাংশ পাল্টা জানাচ্ছেন, বাসিন্দাদের অতি-উৎসাহী আচরণের জন্যেই হনুমানটি আগে থেকেই সতর্ক হয়ে উঁচু ডালে উঠে পড়ছে। ওদলাবাড়ির পশ্চিম পাশে মংপং, দক্ষিণে তারঘেরার জঙ্গল। সেদিক থেকেই হনুমানটি ওদলাবাড়িতে ঢুকে পড়েছে বলে বনকর্মীদের ধারণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন