বোমা, ইভিএম ভাঙচুর

প্রচুর পুলিশ মোতায়েনের পরেও রায়গঞ্জের পুরভোটে ব্যাপক গুলি-বোমা চলল। রবিবার সকাল থেকে দুপুরের মধ্যে রায়গঞ্জ পুরসভার অন্তত ৭টি ওয়ার্ডে গোলমালের ঘটনা ঘটেছে।

Advertisement

গৌর আচার্য

রায়গঞ্জ শেষ আপডেট: ১৫ মে ২০১৭ ০৩:১৮
Share:

সন্ত্রাস: গুলির খোল, তুলে দেখাচ্ছেন এক ভোটার। ৬ নম্বর ওয়ার্ডে বুথের বাইরে। রায়গঞ্জে রবিবার। নিজস্ব চিত্র

প্রচুর পুলিশ মোতায়েনের পরেও রায়গঞ্জের পুরভোটে ব্যাপক গুলি-বোমা চলল। রবিবার সকাল থেকে দুপুরের মধ্যে রায়গঞ্জ পুরসভার অন্তত ৭টি ওয়ার্ডে গোলমালের ঘটনা ঘটেছে। তবে গুলি-বোমায় কেউ জখম হননি। কিন্তু, বেশ কয়েকটি বুথে ইভিএম ভাঙচুরের অভিযোগ মিলেছে। তা নিয়ে নানা মহলে অভিযোগ জানানোর পরে বেলা ১টা নাগাদ কংগ্রেস, সিপিএম ও বিজেপি তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণাও করে দেয়। তারা সকলে মিলে ভোট বাতিলের দাবিও তুলেছে।

Advertisement

উত্তর দিনাজপুরের জেলাশাসক আয়েশা রানির দাবি, ‘‘কয়েকটি বুথে ছোটখাটো সমস্যা হয়েছিল। পুলিশ ও প্রশাসনের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক করা হয়।’’

এ দিন সকাল ১০টা থেকে নানা ওয়ার্ডে গোলমাল বাঁধে। ৬ ও ৭ নম্বর ওয়ার্ডে দুষ্কৃতীরা শূন্যে বেশ কয়েক রাউন্ড গুলি ছোড়ে। ৩টি ওয়ার্ডে বোমা পড়ে। ৭ ও ২৪ নম্বর ওয়ার্ডের দু’টি বুথে দু’টি ইভিএম ভাঙা হয়। দু’ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ থাকে। নতুন ইভিএম আনিয়ে কাজ শুরু হয়। ১৮ নম্বর ওয়ার্ডে বুথের সামনে থেকে আগ্নেয়াস্ত্র সমেত এক যুবককে আটক করে পুলিশের হাতে তুলে দেন কংগ্রেস কর্মীরা। সংঘর্ষে জড়িত থাকার অভিযোগে এক কংগ্রেস কর্মীকেও গ্রেফতার করে পুলিশ। ২৬ নম্বর ওয়ার্ডের কংগ্রেস প্রার্থী তথা পুরসভার বিদায়ী চেয়ারম্যান মোহিত সেনগুপ্তের উপরে তৃণমূলের দুষ্কৃতীরা বোমা নিয়ে হামলা চালানোর চেষ্টা করে বলে অভিযোগ।

Advertisement

এই অবস্থায় বেলা ১টা নাগাদ রায়গঞ্জে জেলা কংগ্রেস কার্যালয়ে যৌথ সাংবাদিক সম্মেলন করে কংগ্রেস ও সিপিএম। সেখানে অভিযোগ করা হয়, পুলিশের মদতে গুণ্ডামি হয়েছে। তাই নির্বাচন প্রক্রিয়া বাতিল করে অবাধ পুননির্বাচনের দাবিতে আন্দোলনে নামা হবে। জেলা তৃণমূল সভাপতি অমল আচার্য বলেন, ‘‘হার বুঝে কংগ্রেস, সিপিএম ও বিজেপি আশ্রিত দুষ্কৃতীরা একজোট হয়ে ইভিএম মেশিন ভাঙচুর করেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন