শিলিগুড়ি জুড়ে দিনভর যানজট

চলে বিজেপির পথ সভা এবং যুব তৃণমূলের নোটের ‘শ্রাদ্ধানুষ্ঠান’। ফলে গোটা দিন ধরেই বিভিন্ন মোড়ে দফায় দফায় যানজটে নাকাল হন যাত্রীরা।

Advertisement

কৌশিক চৌধুরী

শিলিগুড়ি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৭ ০৩:৪৬
Share:

ভোগান্তি: যানজটে আটকে স্কুল বাস। শিলিগুড়ি শহরে। নিজস্ব চিত্র

নোটবন্দির বর্ষপূর্তিতে দিনভর চলল মিছিল, সভা। তার জেরেই যানজটে নাকাল হল শিলিগুড়ি।

Advertisement

বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ হিলকার্ট রোড থেকে কাছারি রোড পর্যন্ত রাস্তাএবং বিধান রোডের একাংশ জুড়ে মিছিল শুরু করে তৃণমূল। প্রায় চারটে অবধি রাস্তার একটা লেন বন্ধ করে চলে মিছিল। ফলে অন্য যানবাহনের সঙ্গে আটকে পড়ে স্কুল বাসগুলিও। সেই মিছিল শেষ হতে না হতেই ফের সাড়ে চারটে থেকে প্রায় ঘণ্টাখানেকের মিছিল চলে বামেদের। আবার সন্ধে নামতেই নোটবন্দির প্রতিবাদে পথে নামেন কংগ্রেস কর্মীরা। চলে বিজেপির পথ সভা এবং যুব তৃণমূলের নোটের ‘শ্রাদ্ধানুষ্ঠান’। ফলে গোটা দিন ধরেই বিভিন্ন মোড়ে দফায় দফায় যানজটে নাকাল হন যাত্রীরা।

এ দিন দুপুরে রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেবের নেতৃত্বে বিরাট মিছিলে শহর ঘণ্টা খানেকের জন্য প্রায় অবরুদ্ধ হয়ে পড়ে। ট্রাফিক পুলিশকে সেবক, মহানন্দা সেতু, হাসমিচক মোড়ে সিগন্যাল বন্ধ রাখতে হয়। বাঘাযতীন পার্ক থেকে ওই মিছিল শুরু হয়ে মহানন্দা সেতুর নীচে গিয়ে শেষ হয়। কাছারি রোডের যানজটে কিছু ক্ষণের জন্য মিছিল আটকেও পড়ে। প্রায় বিকেল অবধি মিছিল গড়ানোয় স্কুল-কলেজ, অফিসযাত্রীদের ফিরতি পথে নাজেহাল হতে হয়। এমনিতেই যানজটের জেরে হিলকার্ট রোডের ট্রাফিক ধীরে থাকে। এক স্কুল বাস চালকের কথায়, ‘‘তার ওপর ব্যস্ত সময়ে রাস্তা আটকে মিছিল করায় প্রায় ঘণ্টাখানেক দেরি হয়ে যায় বাচ্চাদের ঘরে পৌঁছতে। বাচ্চাদের বাড়ি থেকে ফোন আসছিল, নিজের বাড়ি থেকে খোঁজ শুরু হয়ে গিয়েছিল, কোন দিক সামলাব বুঝে উঠতে পারছিলাম না!’’

Advertisement

তৃণমূলের মিছিল শেষ হওয়ার আধ ঘণ্টার মধ্যে হিলকার্ট রোডে প্রতিবাদ মিছিল শুরু করেন বাম কর্মীরা। এর পরে সন্ধেয় হাসমিচকে যুব তৃণমূলের কিছু সমর্থক ৫০০-১০০০ টাকার বাতিল নোটের প্রতীকী শ্রাদ্ধবাসর করেন। প্যান্ডেল করে বাসিন্দাদের চিড়ে ও মিষ্টিও খাওয়ানো হয়। খানিক ক্ষণ পরেই মোমবাতি মিছিল করেন জেলা কংগ্রেসের নেতা-কর্মীরা। মোদী সরকারের বিরুদ্ধে স্লোগানে ভরে ওঠে গোটা হিলকার্ট রোড। তত ক্ষণে বিধানরোডে পুরানো ডুয়ার্স বাসস্ট্যান্ডে সভা শুরু করে দেন বিজেপি নেতারা। নোটবন্দির সুফল ছাড়াও বিরোধীদের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ তুলে সরব হন বিজেপি নেতারা।

প্রায় রাত সাড়ে আটটা অবধি নাগাড়ে চলে এই মিছিল, সভা। ব্যস্ত সময়ে মিছিল করে সাধারণ মানুষকে ভোগান্তির মুখে না ফেলার কথাই বলে এসেছে শাসক দল। কিন্তু এ দিন তার উল্টো ছবিতে প্রশ্ন উঠছে তাঁদের অবস্থান নিয়েও। হিলকার্ট রোডেরই এক ব্যবসায়ীর কথায়, ‘‘অন্তত মূল রাস্তা বাদ রেখে একটু অন্য রাস্তা দিয়ে এই মিছিল ইত্যাদি ঘুরিয়ে নিলে বাসিন্দাদের এত সমস্যায় পড়তে হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন