দাড়িভিটে ইয়েচুরির সভাস্থল বদলাল পুলিশ

শাসক দল যেহেতু হাইস্কুল সংলগ্ন হাটের জায়গায় ওই মাঠে সভা করতে পারেনি, তাই তারা পুলিশ প্রশাসনকে কাজে লাগিয়ে তাদেরও সভা করতে দিচ্ছে না। তাই অনুমতি মেলেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দাড়িভিট শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৯ ০৪:০৬
Share:

—ফাইল চিত্র।

ডিওয়াইএফের ১৯ জানুয়ারির সভাস্থল বদলে গেল দাড়িভিটে। ঠিক ছিল, দাড়িভিট হাইস্কুল সংলগ্ন হাটের জায়গায় এই সভা হবে। কিন্তু বুধবার পুলিশ প্রশাসন জানিয়ে দেয়, ওই জায়গায় সভা করার অনুমতি পাবে না ডিওয়াইএফ। বৃহস্পতিবার ওই জায়গার পরিবর্তে দাড়িভিট স্কুল থেকে কিছুটা দূরে গঙ্গামেলা মাঠে সভা করার মৌখিক অনুমতি দিয়েছে প্রশাসন। এতে অবশ্য খুশি নয় আয়োজক সংগঠন। তাদের অভিযোগ, শাসক দল যেহেতু হাইস্কুল সংলগ্ন হাটের জায়গায় ওই মাঠে সভা করতে পারেনি, তাই তারা পুলিশ প্রশাসনকে কাজে লাগিয়ে তাদেরও সভা করতে দিচ্ছে না। তাই অনুমতি মেলেনি।

Advertisement

এই সভায় প্রধান বক্তা হিসেবে থাকার কথা সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। ডিওয়াইএফআই নেতৃত্বের অভিযোগ, ১৯ জানুয়ারি তাদের এই সভা দাড়িভিট হাইস্কুল সংলগ্ন হাটের জায়গায় করার সিদ্ধান্ত নিয়েছিল। অথচ পুলিশ ওই হাটে সভার অনুমতি দিচ্ছে না। হাটটি স্কুল সংলগ্ন হলেও স্কুলের মাঠে সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। সে ক্ষেত্রে হাটের জায়গায় সভা করার অনুমোদন দেওয়া যেতেই পারত। তবে দলের বিরুদ্ধে আনা অভিযোগ মানতে চাযননি স্থানীয় তৃণমূল বিধায়ক কানাইয়ালাল আগরওয়াল। তিনি বলেন, ‘‘কে কোথায় সভা করবে সেটা কি আমরা ঠিক করব? পুরো বিষয়টি প্রশাসনের আর যে দল সভা করছে তাদের ব্যাপার।’’ ইসলামপুরে অতিরিক্ত পুলিশ সুপার কার্তিক মণ্ডল জানান, মাঠের স্থান বদল করে আবেদন করেছিল ডিওয়াইএফ। পুলিশের পক্ষ থেকে দেখে তার অনুমতি দেওয়া হয়েছে। বাকিটা মহকুমা প্রশাসন দেখছে।

গত ২০ সেপ্টেম্বর উত্তপ্ত হয়ে উঠেছিল দাড়িভিট হাইস্কুল। গুলিবিদ্ধ হয়ে মারা যান কলেজ পড়ুয়া তাপস বর্মণ ও রাজেশ সরকার। আহত হয় স্কুলের দশম শ্রেণির ছাত্র বিপ্লব সরকার। ঘটনার প্রতিবাদে স্কুলে তালা ঝুলিয়ে দেন নিহতের পরিবারের সদস্যেরা। পরে অবশ্য শর্তসাপেক্ষে ১০ নভেম্বর স্কুলের চাবি মহকুমাশাসকের হাতে তুলে দেন তাঁরা। এর পরেও একাধিকবার স্কুল বন্ধ করার চেষ্টা হয়। পরে প্রশাসনের হস্তক্ষেপে স্কুল খোলে। গত ৬ জানুয়ারি স্কুলের মাঠে রাজ্যের পরিবহনমন্ত্রী তথা উত্তর দিনাজপুর জেলার পরিদর্শক শুভেন্দু অধিকারীর সভা করার কথা ছিল। মঞ্চ করতে গিয়ে বাধার মুখেও পড়তে হয়েছিল তৃণমূলকে। তাছাড়া সম্প্রতি স্কুল থেকে ব্যানার ও পোস্টার খোলার নির্দেশ দেয় হাইকোর্ট। স্কুলের পরিবেশ যাতে বিঘ্নিত না হয় সে জন্য প্রশাসনকে ব্যবস্থাও নিতে বলে আদালত। ওই নির্দেশ মেনে পরিবহণমন্ত্রীর সভাস্থল সরানোর কথা জানায় তৃণমূল। দাড়িভিট এলাকা থেকে এক কিলোমিটার দূরে ধোলাইবস্তি মাঠে সেই সভা হয়। যদিও ডিওয়াইএফ নেতৃত্বের দাবি, দাড়িভিট মাঠে সভা করতে পারেনি তৃণমূল। ওই এলাকায় তৃণমূল বাধার মুখে পড়েছে। সেই কারণে অন্য কেউ যাতে সভা করতে না পারে তাই প্রশাসনকে দিয়ে বাধা দেওয়া হয়েছে।

Advertisement

ডিওয়াইএফের উত্তর দিনাজপুর জেলার সভাপতি গৌতম বর্মণ বলেন, ‘‘তৃণমূলের কাছে দাড়িভিট এখন সম্মানের লড়াই। যেহেতু দাড়িভিটে তাঁরা সভা করতে পারেনি, তাই আর কারও সভা হোক তাঁরা চান না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন