জামিন খারিজ প্রদীপের

তথ্য পাচারের অভিযোগে ধৃত পুলিশ আধিকারিক প্রদীপ রথের জামিনের আবেদন খারিজ হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:০১
Share:

প্রাক্তন আইপিএস ভারতী ঘোষের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত প্রদীপের জামিনের আবেদন খারিজ হল।

তথ্য পাচারের অভিযোগে ধৃত পুলিশ আধিকারিক প্রদীপ রথের জামিনের আবেদন খারিজ হল। প্রাক্তন আইপিএস ভারতী ঘোষের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত প্রদীপের জামিনের জন্য ভারতীর ক্ষেত্রে দেওয়া সুপ্রিম কোর্টের নির্দেশ হাতিয়ার করেন প্রদীপের আইনজীবীরা। কিন্তু শুক্রবার আলিপুরদুয়ার আদালত প্রদীপের জামিনের আবেদন খারিজ করে তাঁকে ১৪ দিন জেল হেফাজতে রাখার নির্দেশ দেয়।

Advertisement

৮ ফেব্রুয়ারি আলিপুরদুয়ার জেলা পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপ সেলের ওসি প্রদীপকে গ্রেফতার করে পুলিশ। ভারতী পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার থাকাকালীন জেলার দাসপুর থানার ওসি ছিলেন প্রদীপ। সোনা প্রতারণা মামলায় ভারতীর সঙ্গে তাঁর নাম জড়ায়। জেলও খাটতে হয় প্রদীপকে। পরে তাঁকে আলিপুরদুয়ার জেলা পুলিশের স্পেশাল অপারেশন সেলে বদলি করা হয়। এর পরে অভিযোগ ওঠে, সুযোগের অপব্যবহার করে বিভিন্ন পুলিশ আধিকারিক ও দাসপুরের মামলায় জড়িতদের কল ডিটেল বিভিন্ন জায়গায় পাচার, বেআইনি ভাবে পুলিশ আধিকারিকদের কম্পিউটার থেকে ই-মেল ও তথ্য পাচার ও নষ্ট করেন তিনি। এই অবস্থায় আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপারের দায়ের করা অভিযোগের ভিত্তিতে মামলাটি হাতে নেয় সিআইডি। গ্রেফতার হন প্রদীপ রথ।

কিন্তু প্রথম থেকেই প্রদীপকে হেনস্থা করতে গ্রেফতার করা হয় বলে তাঁর আইনজীবীরা আদালতে সওয়াল করেন। দু’দফায় পুলিশ হেফাজতের মেয়াদ শেষের পরে শুক্রবার তাঁকে আদালতে তোলা হলে শুনানির শুরুতে ফের একবার একই অভিযোগ করেন তাঁরা। প্রদীপবাবুর আইনজীবী সোমশঙ্কর দত্ত আদালতে সুপ্রিম কোর্টের নির্দেশের কথা জানিয়ে বলেন, “সম্প্রতি দেশের সর্বোচ্চ আদালত ওই নির্দেশে বলেছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভারতী ঘোষকে কোনও মামলায় যাতে গ্রেফতার করা না হয়। ভারতীকে যেহেতু এই মুহূর্তে গ্রেফতার করা যাবে না, তাই প্রদীপবাবুকেও অন্তবর্তীকালীন জামিন দেওয়া হোক।” সরকার পক্ষের আইনজীবী মানবেন্দ্র সরকার করে বলেন, “এই মামলার কেস ডায়েরিতে অনেক তথ্য-প্রমাণ রয়েছে।” শেষে প্রদীপ রথের জামিনের আবেদন খারিজ করে দেয় আদালত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন