হাতিদের নিয়ে সংগ্রহশালা

রাজ্যের বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন জানান, হাতি নিয়ে মানুষের কৌতূহল রয়েছে। বিশ্বের নানা প্রান্তের হাতিদের ছবি ও তথ্য নিয়ে মিউজিয়াম তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৭ ০২:২৮
Share:

ছবি: সংগৃহীত।

সারা বিশ্বের হাতিদের নিয়ে মিউজিয়াম তৈরির প্রস্তাব এল বক্সায়। সম্প্রতি বক্সা টাইগার কনজার্ভেশন ফাউন্ডেশন ট্রাস্টের বৈঠকে এই সিদ্ধান্ত নেন বনমন্ত্রী। বক্সা ব্যাঘ্র প্রকল্পের রাজাভাতখাওয়া এই মিউজিয়াম তৈরির প্রস্তাব নেওয়া হয়েছে। আফ্রিকা থেকে এশিয়া সমস্ত এলাকার হাতির সম্পর্কে পর্যটকের তথ্য জানাতেই এই উদ্যোগ।

Advertisement

রাজ্যের বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন জানান, হাতি নিয়ে মানুষের কৌতূহল রয়েছে। বিশ্বের নানা প্রান্তের হাতিদের ছবি ও তথ্য নিয়ে মিউজিয়াম তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। সেখানে ছবির মাধ্যমে হাতিদের জীবনযাত্রা তুলে ধরা হবে। রাজাভাতখাওয়া বন দফতরের চেকপোস্টের পাশে গড়ে তোলা হবে হাতিদের মিউজিয়াম। এর জন্য অর্থ বরাদ্দ করবে বন দফতর।

বনাধিকারিকরা জানান সম্প্রতি, বক্সা ব্যাঘ্র প্রকল্পের চেকো বিটে দুষ্ট হাতিদের আটকে রাখার জন্য তৈরি করা হয়েছিল একটি এনক্লোজার। এ বার হবে হাতিদের মিউজিয়াম। ইতিমধ্যে রাজাভাতখাওয়ায় একটি প্রকৃতি বীক্ষণ কেন্দ্র রয়েছে। সেখানে বিভিন্ন পাখি ও বন্যজন্তুদের বিষয় জানতে পারেন পর্যটকরা। হাতির উপদ্রব দিন দিন বাড়ছে, হাতির দল ঢুকে পড়ে লোকালয়ে। কেন হাতি সংরক্ষণ জরুরি। তা সব তুলে ধরার চেষ্টা করা হবে এই মিউজিয়ামে।

Advertisement

বক্সা টাইগার কনজার্ভেশন ফাউন্ডেশন ট্রাস্টের সদস্য তথা আলিপুরদুয়ারের বিধায়ক সৌরভ চক্রবর্তী জানান, প্রস্তাবটি দ্রুত বাস্তবায়িত করার জন্য বলা হয়েছে বনাধিকারিকদের। এখানে স্থির চিত্রের পাশাপাশি অডিও ভিসুয়ালের মাধ্যমে হাতিদের জীবনযাত্রা মানুষ দেখতে পাবেন। হাতি মানুষের সংঘাত এড়াতে কী কী করণীয়, তা তুলে ধরা হবে। আগামী দিনে পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্র হতে পারে হাতিদের এই মিউজিয়াম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন