দুর্ঘটনাগ্রস্ত গাডি়র নথিতে উঠছে প্রশ্ন

পাহাড়ে পর্যটকদের উপচে পড়া ভিড়ের সময়ে পরিবহণ বিধি অনেক ক্ষেত্রেই মানা হয় না বলেই প্রতি পদে দুর্ঘটনা আশঙ্কা থাকে বলে মানছেন পুলিশের অনেকেই। সোমবার সিকিমে খাদে পড়ে যাওয়া গাড়ির বিষয়ে খোঁজখবর করতে গিয়ে সেটাই ফের স্পষ্ট হয়েছে।

Advertisement

শুভঙ্কর চক্রবর্তী ও নীতেশ বর্মণ

শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৮ ০৫:৪৩
Share:

জখম: সিকিমে গাড়ি দুর্ঘটনায় আহতদের নিয়ে আসা হয়েছে শিলিগুড়ি জেলা হাসপাতালে। ছবি: বিশ্বরূপ বসাক

শিলিগুড়ি জেলা হাসপাতালে যখন দুর্ঘটনায় জখম প্রতাপরঞ্জন বিশ্বাস ও তুষারকান্তি পাঠককে আনা হচ্ছে তখন কারও মাথায় ব্যান্ডেজ, জিনসের প্যান্টে রক্তের দাগ। কেউ আবার চোখও খুলতে পারছেন না। মঙ্গলবার বেলা সাড়ে তিনটে নাগাদ তাঁদের হাসপাতালে নিয়ে আসা হয়। যে অ্যাম্বুল্যান্সে তাঁদের আনা হয় সেখানে প্রতাপবাবুর স্ত্রী পলিদেবী ছাড়াও তাঁদের পারিবারিক বন্ধু অশোক মিত্রও ছিলেন। জেলা হাসপাতালের সুপার অমিতাভ মণ্ডল বলেন, ‘‘চিকিৎসার সমস্ত রকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। হাসপাতালের চিকিৎসক কল্যাণ মণ্ডলের তত্ত্বাবধানে তাঁদের চিকিৎসা চলছে।’’ অশোকবাবু জানান, ওই পর্যটকদের দলে ২ জন শিশু সহ মোট ১৭ জন ছিলেন। এ দিন ভোরে দুর্ঘটনার খবর পেয়েই দফতরের অফিসারদের সিকিমে যোগাযোগের নির্দেশ দেন পর্যটন মন্ত্রী। সেই মতো সকালেই কন্ট্রোল রুম খোলা হয় মৈনাক অতিথি নিবাসে।

Advertisement

তবে দুর্ঘটনা নিয়ে উদ্বিগ্ন প্রশাসন। পাহাড়ে পর্যটকদের উপচে পড়া ভিড়ের সময়ে পরিবহণ বিধি অনেক ক্ষেত্রেই মানা হয় না বলেই প্রতি পদে দুর্ঘটনা আশঙ্কা থাকে বলে মানছেন পুলিশের অনেকেই। সোমবার সিকিমে খাদে পড়ে যাওয়া গাড়ির বিষয়ে খোঁজখবর করতে গিয়ে সেটাই ফের স্পষ্ট হয়েছে। গেজিংয়ের পরিবহণ আধিকারিক সোনম ওয়াংচেন বলেন, ‘‘টেম্পোরারি রেজিস্ট্রেশনযুক্ত গাড়ি শুধুমাত্র বাড়ি থেকে শোরুম বা ওয়ার্কশপেই যেতে পারে। ওই গাড়িতে যাত্রী পরিবহণ সম্পূর্ণ বেআইনি। তা ছাড়া গাড়িটি যে ক্যাটাগরির তাতে চালক-সহ মোট ৭ জন যাত্রী থাকার কথা। গাড়িতে চালক-সহ মোট ৮ জন যাত্রী ছিল। আমরা তদন্ত শুরু করেছি। গাড়ির মালিক, চালকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’’

সিকিম পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, যান্ত্রিক নানা কারণেই নতুন গাড়ির স্থায়ী নম্বর না হওয়া পর্যন্ত যাত্রী পরিবহণের অনুমতি দেওয়া হয় না। টেম্পোরারি রেজিস্ট্রেশন দেওয়া হয় যাতে গাড়িটি চালিয়ে তার সুবিধা, অসুবিধা বোঝা যায় তার জন্য। ওয়ার্কশপে চূড়ান্ত পরীক্ষার পর গাড়িকে ‘ফিট’ বলে ঘোষণা করা হলে শোরুম থেকে নির্দিষ্ট ফরম্যাটে কাগজ পৌঁছয় পরিবহণ দফতরে। তার পরেই দেওয়া হয় স্থায়ী নম্বর প্লেট। তবে কি নতুন গাড়ির ‘ফিটনেস’ নিয়েও খোঁজ নেওয়া হবে বলে জানিয়েছেন সোনম।

Advertisement

পাহাড়ে যাতায়াতকারী গাড়ির ‘ফিটনেস’ নিয়ে অভিযোগ উঠেছে শিলিগুড়ি-দার্জিলিংয়ে। বেশির ভাগ ছোট গাড়ির টায়ারে জোড়াতালি রয়েছে বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন