ডায়মন্ড হারবার পর্যন্ত সরকারি বাস

কৌশিকবাবু জানান, মন্ত্রী আমাদের রায়গঞ্জ থেকে ডায়মন্ড হারবার পর্যন্ত সরাসরি সরকারি বাস চালুর আশ্বাস দিয়েছিলেন। দেরিতে হলেও তা চালু হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ০২ জুন ২০১৮ ০২:১৭
Share:

সওয়ারি: এই বাসই যাতায়াত করবে রায়গঞ্জ থেকে ডায়মন্ড হারবার। নিজস্ব চিত্র

রায়গঞ্জ থেকে ডায়মন্ড হারবার পর্যন্ত সরকারি বাস পরিষেবা চালুর উদ্যোগ নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। সব ঠিক থাকলে আজ, শনিবার নিগমের রায়গঞ্জ ডিপো থেকে ভোর সাড়ে চারটে নাগাদ বাসটি রওনা হবে। কলকাতা হয়ে সেটি ডায়মন্ড হারবার পৌঁছনোর কথা সন্ধ্যা সাতটা নাগাদ। অন্য দিকে, পরের দিন রবিবার বাসটি ভোর চারটে নাগাদ ডায়মন্ড হারবার থেকে কলকাতা হয়ে সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ রায়গঞ্জে এসে পৌঁছবে। বাসটি আপাতত প্রতি সপ্তাহে শনিবার রায়গঞ্জ থেকে ও রবিবার ডায়মন্ড হারবার থেকে ছাড়বে বলে খবর। বস্তুত, সারা বছরের বিভিন্ন সময়ে রায়গঞ্জের বাসিন্দাদের একাংশ ডায়মন্ড হারবারের বিভিন্ন পর্যটনকেন্দ্রে বেড়াতে যান। তবে এত দিন রায়গঞ্জ থেকে সরাসরি বাস না থাকায় তাঁরা সমস্যায় পড়ছিলেন। এই পরিস্থিতিতে নিগম কর্তৃপক্ষ এই বাস চালুর উদ্যোগ নেওয়ায় খুশি বাসিন্দারা!

Advertisement

নিগমের রায়গঞ্জের ডিভিশনাল ম্যানেজার সুবীর সাহা বলেন, ‘‘রায়গঞ্জের বাসিন্দারা যাতে সরাসরি ডায়মন্ড হারবার যেতে পারেন, সে জন্য সরকারি বাস পরিষেবা চালু হল। সরকারি কর্মীদের সাধারণত শনি ও রবিবার ছুটি থাকে। তাই বেড়াতে যাওয়ার কথা মাথায় রেখেই বাস চলাচলের সময়সূচী চূড়ান্ত করা হয়েছে। বাসিন্দাদের চাহিদা থাকলে পরবর্তীতে ওই রুটে সপ্তাহে তিন দিন বাস চালানো হবে।’’

তৃণমূল প্রভাবিত নিগমের চালক ও শ্রমিক ইউনিয়নের সহকারি সাধারণ সম্পাদক কৌশিক দে বলেন, ‘‘রায়গঞ্জের বাসিন্দারা যাতে সরাসরি ডায়মণ্ড হারবার বেড়াতে যেতে পারেন, সে জন্য প্রায় তিন মাস আগে সংগঠনের তরফে রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর কাছে রায়গঞ্জ থেকে ডায়মণ্ড হারবার পর্যন্ত সরাসরি সরকারি বাস চালুর দাবি জানানো হয়।’’ কৌশিকবাবু জানান, মন্ত্রী আমাদের রায়গঞ্জ থেকে ডায়মন্ড হারবার পর্যন্ত সরাসরি সরকারি বাস চালুর আশ্বাস দিয়েছিলেন। দেরিতে হলেও তা চালু হল।

Advertisement

রায়গঞ্জের হিমালয়ান মাউন্টেনিয়ার্স অ্যান্ড ট্রেকার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক কৌশিক ভট্টাচার্য ও ওই সংগঠনের অন্যতম সদস্য চন্দ্রনারায়ণ সাহা জানালেন, এতদিন রায়গঞ্জ থেকে ডায়মন্ড হারবারের সরাসরি কোনও বাস ছিল না। একাধিক বাস ও ট্রেন বদল যেতে রীতিমতো সমস্যা হতো। বাসটি চালু হওয়ায় রায়গঞ্জের বাসিন্দারা এ বার সহজেই বঙ্গোপসাগর, নদী ও সমুদ্রের মোহনা, রায়চক, চিংড়িখালি, লাইটহাউস, রামকৃষ্ণ মিশন আশ্রম, হস্তশিল্পের শহর জয়নগর-সহ নানা পর্যটনকেন্দ্র বেড়ানোর সুযোগ পেলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন