রেশনের রোষানল

এক রেশন ডিলারের বাড়ি ভাঙচুর হল। শুক্রবার দুপুরে মালদহের রতুয়া-১ ব্লকের বালুপুরে সুচিত্রা সাহা নামে ওই রেশন ডিলারের বাড়িতে প্রথমে বাইরে থেকে তালা দিয়ে দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চাঁচল শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৭ ০১:৩৯
Share:

ক্ষোভ: খারাপ চাল-গম দেখাচ্ছেন বাসিন্দারা। —নিজস্ব চিত্র।

এক রেশন ডিলারের বাড়ি ভাঙচুর হল। শুক্রবার দুপুরে মালদহের রতুয়া-১ ব্লকের বালুপুরে সুচিত্রা সাহা নামে ওই রেশন ডিলারের বাড়িতে প্রথমে বাইরে থেকে তালা দিয়ে দেওয়া হয়। স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, ওই রেশন ডিলার দুর্নীতি করছেন। বাড়ির বাইরের দরজা, জানলা ভেঙে দেওয়া হয়। ভাঙা হয়েছে একটি বাইকও। পরে পুলিশ ও খাদ্য দফতরের কর্তাদের সঙ্গে এলাকায় পৌঁছন বিডিও। বাসিন্দাদের অভিযোগ খতিয়ে দেখে প্রশাসনের তরফে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হলে দুপুর একটায় পরিস্থিতি স্বাভাবিক হয়।

Advertisement

রতুয়া-১ ব্লকের বিডিও বিশ্বনাথ চক্রবর্তী বলেন, ‘‘পণ্য বিলিতে বেনিয়ম বরদাস্ত করা হবে না। সব খতিয়ে দেখা হচ্ছে।’’

প্রশাসন ও উপভোক্তাদের সূত্রে জানা গিয়েছে, বালুপুরের ওই রেশন ডিলারের পাঁচ হাজার উপভোক্তা রয়েছেন। কিন্তু পণ্য সরবরাহ হচ্ছে না জানিয়ে তাদের সব জিনিসই কম করেই দেওয়া হয়। তা ছাড়া, অভিযোগ, নিয়মিত পোকা ধরা চাল, গম দেওয়া হয় উপভোক্তাদের। ডিলারকে বারবার বলার পরেও বিষয়টিকে তিনি গুরুত্ব না দেওয়ায় মাস তিনেক আগে প্রশাসনের সর্ব স্তরে লিখিত অভিযোগ জানিয়ে তদন্তের দাবি জানানো হয়। কিন্তু তাতেও ফল না হওয়ায় এ দিন কয়েকশো উপভোক্তা ডিলারের বাড়ি ঘেরাও করে তালা ঝুলিয়ে দেন। ওই সময় উপভোক্তাদের একাংশ বাড়ি, গাড়ি ভাঙচুর করেন বলে অভিযোগ।

Advertisement

রতুয়া-১ ব্লকের খাদ্য সরবরাহ আধিকারিক অচিন্ত্য চৌধুরী বলেন, বাসিন্দাদের অভিযোগ খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। দুর্নীতির অভিযোগ অস্বীকার করে ডিলার সুচিত্রাদেবীর দাবি, ‘‘ওরা যে তান্ডব চালাবে ভাবতেই পারছি না।’’

স্থানীয় বাসিন্দা দুলাল সাহা, রিনা রায়রা বলেন, ‘‘রেশনের পোকা ধরা চাল, গম খাওয়ার অযোগ্য। তা নিয়েই ডিলারকে বিক্ষোভ দেখানো হচ্ছিল। কারা ভাঙচুর করেছে সে বিষয়ে কিছু জানি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন