Congress

কংগ্রেসের বিক্ষোভে শামিল আরএসপিও

এ দিন উত্তর দিনাজপুরের গোয়ালপোখর ২ ব্লকের কানকি স্টেশনে প্রায় এক ঘণ্টা মালদহ-শিলিগুড়ি প্যাসেঞ্জার ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখান কংগ্রেসের নেতা ও কর্মীরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ০৯:২৩
Share:

কংগ্রেসের পথ অবরোধ করে বিক্ষোভ। বালুরঘাটে। নিজস্ব চিত্র

কোথাও রেল অবরোধ, কোথাও আবার পথ অবরোধ। হল অবস্থান বিক্ষোভও। রাহুল গাঁধীর সাংসদ পদ খারিজ বিতর্কের প্রতিবাদে রবিবার দিনভর কংগ্রেসের এমনই নানা আন্দোলনে উত্তপ্ত থাকল দুই দিনাজপুর ও মালদহের বিভিন্ন এলাকা। এ দিকে, ওই ঘটনার প্রতিবাদে এ বারে মালদহে সরব হল বামপন্থী সংগঠন আরএসপি।

Advertisement

এ দিন উত্তর দিনাজপুরের গোয়ালপোখর ২ ব্লকের কানকি স্টেশনে প্রায় এক ঘণ্টা মালদহ-শিলিগুড়ি প্যাসেঞ্জার ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখান কংগ্রেসের নেতা ও কর্মীরা। চাকুলিয়া ব্লক কংগ্রেস সভাপতি মহম্মদ মোস্তাফার নেতৃত্বে ওই আন্দোলন হয়। বিকেলে রায়গঞ্জ শহরের বিদ্রোহীমোড়ে মহাত্মা গাঁধীর মূর্তির সামনে ‘সংকল্প সত্যাগ্রহ’ নামে অবস্থান বিক্ষোভ করেন কংগ্রেসের নেতা ও কর্মীরা। ওই আন্দোলনের নেতৃত্ব দেন জেলা কংগ্রেস সভাপতি মোহিত সেনগুপ্ত। তিনি বলেন, “কংগ্রেস দেশ জুড়ে রাস্তায় নেমে কেন্দ্রীয় সরকারের আদানি ঘনিষ্ঠতা, মূল্যবৃদ্ধি, সাম্প্রদায়িকতা-সহ বিভিন্ন নীতির প্রতিবাদে একটানা আন্দোলন শুরু করেছে। রাহুল গাঁধীেের সাংসদ পদ খারিজ করে বিজেপি লোকসভা নির্বাচনে রাজনৈতিক সুবিধা পাবে না।”

অন্য দিকে, এ দিন দুপুরে প্রায় আধঘণ্টা দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের নারায়ণপুরে পথ অবরোধ করে বিক্ষোভ দেখান কংগ্রেসের নেতা ও কর্মীরা। প্রদেশ কংগ্রেস নেতা তপন দেবের নেতৃত্বে ওই আন্দোলন হয়। পাশাপাশি, বুনিয়াদপুর বাসস্ট্যান্ডের চৌপথী মোড়েও বিক্ষোভ ও পথসভা করে কংগ্রেস। জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক দ্বৈপায়ন ভৌমিক বলেন, “বিজেপি ভয় পেয়ে রাহুল গান্ধীর সাংসদ পর খারিজ করিয়েছে।”

Advertisement

এ দিন বেলা ১১টা থেকে বিকাল ৪টে পর্যন্ত মালদহ শহরে মহাত্মা গান্ধী ম‌ূর্তির সামনে অবস্থান বিক্ষোভ করেন কংগ্রেসের নেতা ও কর্মীরা। মালদহ জেলার প্রাক্তন কংগ্রেস বিধায়ক ভূপেন্দ্রনাথ হালদারের দাবি, রাহুল গাঁধীর সাংসদ পদ খারিজের প্রতিবাদে কাল, মঙ্গলবার দলের তরফে জেলা জুড়ে পথ অবরোধ করা হবে।

পাশাপাশি, এ দিন মালদহে সাংবাদিক বৈঠক করে কংগ্রেসের সুরে সুর মিলিয়েছে আরএসপি। দলের রাজ্য সম্পাদক তপন হোড় বলেন, “কেন্দ্রের বিভিন্ন জনবিরোধী নীতির প্রতিবাদে দলের তরফে মঙ্গলবার দেশ জুড়ে আন্দোলন হবে। কারণ, কেন্দ্র রাহুল গাঁধীর মতো বিরোধীদেরও সাংসদ পদ খারিজ করতে পারে।”

বিজেপির উত্তর দিনাজপুর জেলা সভাপতি বাসুদেব সরকারের কটাক্ষ, “বিরোধীরা কিছু না জেনে মূর্খের মতো আন্দোলন করছে। আদালতের নির্দেশ ও সংবিধান মেনে রাহুল গাঁধীর সাংসদ পদ খারিজ হয়েছে বলেই আমরা জানি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন