yellow fever

নাগরাকাটার লাল ঝামেলায় বিপদ বাড়াচ্ছে ‘বেলেমাছি’, আতঙ্ক কালাজ্বর নিয়ে

বর্তমান পরিস্থিতি নিয়ে পতঙ্গবিদ রাহুল সরকার বলেন, ‘‘এলাকায় কালাজ্বরের বাহক রয়েছে কি না, জানতে সমীক্ষা করা হয়েছিল। ’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ২৩:০৮
Share:

বেলেমাছি

নতুন করে কালাজ্বর আতঙ্ক জলপাইগুড়িতে। নাগরাকাটা ব্লকের লাল ঝামেলা বস্তিতে মিলল বেলেমাছির অস্তিত্ব। গত বছর এই বস্তিতে কালাজ্বরের বাহক মাছির সন্ধান পান পতঙ্গবিদ রাহুল সরকার। মাছির সূত্র ধরে কালাজ্বরে আক্রান্ত রোগীরও সন্ধান মেলে। বর্তমানে তিনি সুস্থ হয়ে উঠলেও চিন্তা বাড়ছে নতুন করে মাছির সন্ধান পাওয়ায়। প্রশাসন মনে করছে, মাছির সন্ধান যখন পাওয়া গিয়েছে, তখন আক্রান্তের সন্ধানও পাওয়া যেতে পারে এলাকায়। তাই এ বার আক্রান্ত খুঁজতে একাধিক কর্মসূচি নিতে চলেছে জেলা স্বাস্থ্য দফতর।

Advertisement

দফতর সূত্রে খবর, গত বছর করোনার মধ্যেই ম্যালেরিয়ার বাহক ‘অ্যানোফিলিস’ মশার উপর সমীক্ষা চালাতে গিয়ে নাগরাকাটার লাল ঝামেলা বস্তিতে বেলেমাছি বা ‘স্যান্ডফ্লাই’-এর অস্তিত্ব খুঁজে পেয়েছিলেন পতঙ্গবিদ রাহুল সরকার। তখন প্রায় কয়েক দশক পর বেলেমাছির সন্ধান মেলায় কালাজ্বর নিয়ে নতুন করে উদ্বেগ তৈরি হয় জেলায়। সমীক্ষা চালাতে গিয়ে মার্চ মাসে উষা বিশ্বকর্মা নামে এক রোগীর সন্ধান মেলে। সময় মতো চিকিৎসা পেয়ে দ্রুত সুস্থ হয়ে ওঠেন তিনি।

Advertisement
আরও পড়ুন:

বর্তমান পরিস্থিতি নিয়ে পতঙ্গবিদ রাহুল বলেন, ‘‘গত মার্চে বেলেমাছি মারতে বেশ কিছু কর্মসূচি নেওয়া হয়। তারপরেও ওই এলাকায় কালাজ্বরের বাহক রয়েছে কি না, জানতে সমীক্ষা করা হয়েছিল। গত এক সপ্তাহ ধরে চলে সমীক্ষা। তাতে নতুন করে বেশ ভাল সংখ্যায় মাছির অস্তিত্বের প্রমাণ মিলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন