সীমান্তের গ্রামে গুলি

এই ঘটনায় হইচই পড়েছে গ্রামজুড়ে। গরু পাচারকারীদের সঙ্গে ছাত্রটি জড়িত থাকতে পারে বলে অনুমান স্থানীয়দের। নবম শ্রেণির ওই ছাত্র বিএসএফের গুলিতে আহত হয়েছে বলে তার পরিবারের দাবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৭ ০২:৩৭
Share:

আহত: পিঠে গুলি লেগে চিকিৎসাধীন ছাত্র। নিজস্ব চিত্র

কয়েক দিন ধরে সে বন্ধুর বাড়িতে ঘুমোতে যাওয়ার কথা বলে যাচ্ছিল বাড়িতে। তারপর শুক্রবার ভোরে ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী হবিবপুর থানার ঋষিপুরে গুলিবিদ্ধ হয় সেই স্কুলছাত্র। আইহো গ্রাম থেকে ওই ছাত্রকে উদ্ধার করে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন স্থানীয় বাসিন্দারা।

Advertisement

এই ঘটনায় হইচই পড়েছে গ্রামজুড়ে। গরু পাচারকারীদের সঙ্গে ছাত্রটি জড়িত থাকতে পারে বলে অনুমান স্থানীয়দের। নবম শ্রেণির ওই ছাত্র বিএসএফের গুলিতে আহত হয়েছে বলে তার পরিবারের দাবি। যদিও গুলি চালানোর কথা অস্বীকার করেছে বিএসএফ। তবে মালদহের পুলিশ সুপার অর্ণব ঘোষ বলেন, “সমস্ত দিক খতিয়ে দেখা হচ্ছে।” হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই ছাত্রের পিঠে গুলি লেগেছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বর্ষায় মহানন্দা নদীর জল বাড়তেই ঋষিপুর, আইহো এলাকায় নদীপথে গরু পাচার চক্র সক্রিয় হয়ে উঠেছে। প্রায়ই বিএসএফের সঙ্গে পাচারকারীদের গোলমাল হচ্ছে। এ দিন ভোরে হবিবপুর থানার আইহো গ্রামে ওই স্কুল ছাত্রকে গুলিবিদ্ধ অবস্থায় পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। তাঁরাই তাকে উদ্ধার করে নিয়ে যান বুলবুলচণ্ডী গ্রামীণ হাসপাতালে। সেখান থেকে তাকে পাঠানো হয় মেডিক্যাল কলেজে। স্থানীয় বাসিন্দাদের দাবি, সীমান্তবর্তী এলাকায় গরু নিয়ে হাজির হচ্ছে পাচারকারীরা। তারপরেই নদী পথে গরুগুলিকে পাচার করা হচ্ছে ও পার বাংলায়। এর জন্য গরু প্রতি দেওয়া হচ্ছে পাঁচ হাজার টাকা। সেই প্রলোভনেই পা দিচ্ছে এলাকার অনেক কিশোর ও যুবক।

Advertisement

গুলিবিদ্ধ ওই ছাত্র এলাকায় খুবই শান্ত ছেলে হিসেবে পরিচিত। চাষের কাজ করেন তার বাবা। তিনি বলেন, “কয়েকদিন ধরে বন্ধুর বাড়িতে রাতে ঘুমোতে যাচ্ছিল। এ দিনও তাই বলে বের হয়েছিল।” এ কথাও বলেন, “গরু পাচারে হাজার হাজার টাকার প্রলোভন দেওয়া হচ্ছে। সেই প্রলোভনে ছেলে পড়েছে কি না বুঝতে পারছি না।”

গ্রাম পঞ্চায়েত প্রধান কংগ্রেসের পরিতোষ মণ্ডল বলেন, “তবে পাচারের সঙ্গে যুক্ত ছিল কি না তা আমার জানা নেই।” তবে তিনি বলেন, “বর্ষার সময় নদীপথে গরু পাচার চলেছে সীমান্তে।” বিএসএফের এক কর্তা বলেন, “সীমান্তে গুলি চালানোর ঘটনা ঘটেনি। আর এর সঙ্গে আমাদের কোনও জওয়ানও যুক্ত নয়।” পাচারের ঘটনায় ছাত্রের নাম জড়িয়ে যাওয়ায় উদ্বিগ্ন স্কুল কর্তৃপক্ষ। স্কুল পরিচালন কমিটির চেয়ারম্যান সনৎ ঘোষ বলেন, “ঘটনাটি খুবই উদ্বেগজনক। পুজোর ছুটির পর স্কুল খুললে ছাত্রদের কাউন্সেলিং করা হবে। যাতে অসাধু কাজের সঙ্গে তারা জড়িয়ে না পড়ে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন