sikkim

Snowfall: শীতের বিদায়ক্ষণে তুষারপাত পাহাড়ে, জমজমাট দার্জিলিং, বরফে ঢাকল সিকিমও

পূর্ব সিকিমের নাথুলা এবং ছাঙ্গু, উত্তর সিকিমের লাচুং ও লাচেনও বরফের চাদরে মোড়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৪৬
Share:

সিকিমে প্রবল তুষারপাত। নিজস্ব চিত্র

পাহাড়ে পা রাখতে শুরু করেছেন পর্যটকরা। ছন্দে ফিরছে দার্জিলিং। এর মধ্যেই আকর্ষণ বাড়িয়ে দিল পাহাড়ের আবহাওয়া। রবিবার বিকেল থেকে অল্পস্বল্প তুষারপাত শুরু হয়েছে দার্জিলিঙে। উত্তর এবং পূর্ব সিকিমেও শুরু হয়েছে তুষারপাত।
রবিবার বিকেল থেকে দার্জিলিংয়ের সান্দাকফুর ফালুট এবং টাইগার হিলে অল্পমাত্রায় তুষারপাত দেখা যায়। ইতিমধ্যেই পাহাড়ে পর্যটকের উপস্থিতি বেড়েছে। দার্জিলিঙের আবহাওয়ার এমন বদল দেখে খুশি তাঁরা। বরফ দার্জিলিঙের অন্যতম আকর্ষণ। তা দেখতে পেয়ে উৎফুল্ল পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত সকলেই। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সম্রাট সান্যাল জানান, ‘‘বসন্ত উৎসবের সময় পাহাড় থেকে জঙ্গল-- সর্বত্রই জমজমাট ছবি দেখা যাবে। রাজ্যর তো বটেই, ভিন্‌রাজ্যের পর্যটকরাও আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। এক সময় পর্যটকহীন হয়ে পড়া পাহাড় আবার স্বমহিমায় ফিরছে।’’

Advertisement

বরফের চাদরে ঢেকেছে উত্তর সিকিম। নিজস্ব চিত্র।

দার্জিলিঙের পাশাপাশি উত্তর এবং পূর্ব সিকিমেও শুরু হয়েছে তুষারপাত। শনিবার রাত থেকে ভারী তুষারপাতের জেরে কয়েকটি জায়গায় যান চলাচল সম্পূর্ণ ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। বিশেষ করে রবিবার সকাল থেকে নাথুলা, ছাঙ্গু সফরের অনুমতি প্রদান বন্ধ রেখেছে সিকিম সরকার। পূর্ব সিকিমের নাথুলা এবং ছাঙ্গু, উত্তর সিকিমের লাচুং ও লাচেনও বরফের চাদরে মোড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন