north bengal university

উপাচার্যের মেয়াদ কি কালই শেষ, বিজ্ঞপ্তিতে ‘অস্পষ্টতা’

বিশ্ববিদ্যালয়ের একটি সূত্রেই জানা গিয়েছে,  স্কুল সার্ভিস কমিশনে ‘নিয়োগ-দুর্নীতি’র মামলায় সেই সময় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের নাম জড়ায়।

Advertisement

সৌমিত্র কুণ্ডু

শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ০৮:০১
Share:

নতুন উপাচার্যের বিজ্ঞপ্তি। — ফাইল চিত্র।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য কে হবেন তা নিয়ে চলছে প্রতীক্ষার পালা। ‘সার্চ কমিটি’র তালিকায় থাকা ওমপ্রকাশ মিশ্রকেই উপাচার্য করা হবে, না অন্য কেউ হবেন তা এখনও স্পষ্ট নয়। একাংশের দাবি, উপাচার্য হিসেবে ওমপ্রকাশের চার সপ্তাহের মেয়াদ ফুরোচ্ছে আগামী কাল, ২৫ জানুয়ারি। তবে এখনও আচার্য তথা রাজ্যপালের দফতর থেকে উচ্চ শিক্ষা দফতর হয়ে কোনও নির্দেশ আসেনি। এই পরিস্থিতিতে ২৬ জানুয়ারি ক্যাম্পাসে প্রজাতন্ত্র দিবসে উপাচার্য পতাকা তোলার নোটিসও করেছেন ওমপ্রকাশ। তাই তাঁর মেয়াদ ঠিক কবে শেষ হচ্ছে, তা নিয়ে অস্পষ্টতা তৈরি হয়েছে। সোমবার উপাচার্য বলেন, ‘‘এখনও আচার্যের দফতর থেকে কিছু জানানো হয়নি।’’

Advertisement

২৬ জানুয়ারি তিনি কি দায়িত্বে থাকছেন? উপাচার্য বলেন, ‘‘এর কোনও উত্তর দিতে পারছি না।’’ উপাচার্যের ‘ঘনিষ্ঠ’ মহলের দাবি, গত ৩ জানুয়ারি তাঁর মেয়াদ চার সপ্তাহ বাড়ানোর চিঠি এসেছে আচার্যের সম্মতিতে উচ্চ শিক্ষা দফতর থেকে। সে হিসাবে ৩০ জানুয়ারি পর্যন্ত মেয়াদ রয়েছে। আবার কারও দাবি, প্রথমে তার মেয়াদ ছিল ২৮ ডিসেম্বর পর্যন্ত। নতুন নির্দেশে তার পর থেকে মেয়াদ চার সপ্তাহ সম্প্রসারণ করার কথা জানানো রয়েছে। অনেকের মতে, চার সপ্তাহ বলতে সাধারণত এক মাস সময়কে বোঝানো হয়। তাই এই মাসটা তিনি থাকতেই পারেন। তবে যখনই মেয়াদ ফুরোক, স্থায়ী উপাচার্য ঘোষণার বিজ্ঞপ্তি কবে মিলবে সেই অপেক্ষায় শিক্ষক, পড়ুয়া, কর্মী, আধিকারিকেরা মুখিয়ে আছেন।

বিশ্ববিদ্যালয়ের একটি সূত্রেই জানা গিয়েছে, স্কুল সার্ভিস কমিশনে ‘নিয়োগ-দুর্নীতি’র মামলায় সেই সময় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের নাম জড়ায়। বিশ্ববিদ্যালয় চত্বরে সিবিআই পৌঁছয়। উপাচার্যের বাসভবন, তাঁর দফতরে দিনভর জিজ্ঞাসাবাদ, তল্লাশি চলে। সিবিআইয়ের নির্দেশে তাঁকে পর দিন কলকাতা যেতে হয়। সে থেকে কার্যত ক্যাম্পাস উপাচার্যহীন হয়ে পড়ে। পরে, সুবীরেশকে সিবিআই গ্রেফতার করে। তার পর কিছুদিন ‘অভিভাবকহীন’ হয়ে পড়ে থাকে বিশ্ববিদ্যালয়। পরে আচার্যের সম্মতিতে উচ্চ শিক্ষা দফতর থেকে তিন মাসের জন্য অস্থায়ী উপাচার্য হিসাবে ওমপ্রকাশের নাম জানানো হয়। ২৮ ডিসেম্বর সেই মেয়াদ ফুরোলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নিজের আন্তর্জাতিক সর্ম্পক বিভাগে শিক্ষকতায় ফিরে যান তিনি। তার মধ্যে নিয়ম মেনে স্থায়ী উপাচার্য বাছতে ‘সার্চ কমিটি’ গড়া হয়েছে। তারা মনোনয়ন নিয়েছে। তা থেকে তিন জনের নামের তালিকা বেছে উচ্চ শিক্ষা দফতরের মাধ্যমে আচার্যের দফতরে তা পাঠানো হয়। এর মধ্যে আাচার্য পদে ওমপ্রকাশ মিশ্রের মেয়াদ চার সপ্তাহ বাড়ানোর কথা জানায় উচ্চ শিক্ষা দফতর।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সম্পাদক অর্ধেন্দু মণ্ডল বলেন, ‘‘বর্তমান উপাচার্যের মেয়াদ কত দিন, তা আমাদের কাছেও স্পষ্ট নয়। স্থায়ী উপাচার্যের নাম কবে ঘোষণা হবে সে অপেক্ষাতেই রয়েছেন সকলে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন