উত্তরে টিটি অ্যাকাডেমি চালুর চিন্তা

সোমবার শিলিগুড়িতে ইস্টজোন টেবিল টেনিস প্রতিযোগিতার উদ্বোধনে বক্তব্য রাখতে গিয়ে এ কথা জানান ফেডারেশনের প্রাক্তন সেক্রেটারি জেনারেল তথা বর্তমান উপদেষ্টা ধনরাজ চৌধুরী। মাস কয়েক আগে শিলিগুড়িতে এলে পর্যটনমন্ত্রী তাঁকে ওই স্টেডিয়াম পরিদশর্নে নিয়ে যান।

Advertisement

সৌমিত্র কুণ্ডু

শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৭ ০১:৩০
Share:

যুযুধান: শিলিগুড়ি ইন্ডোর স্টেডিয়ামে চলছে টিটি প্রতিযোগিতা। ছবি: বিশ্বরূপ বসাক

উত্তরবঙ্গের জন্য অ্যাকাডেমি চালু করতে চান টেবিল টেনিস ফেডারেশনের কর্মকর্তারা। জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনে ওই অ্যাকাডেমি চালু করার কথা ভাবা হচ্ছে।

Advertisement

সোমবার শিলিগুড়িতে ইস্টজোন টেবিল টেনিস প্রতিযোগিতার উদ্বোধনে বক্তব্য রাখতে গিয়ে এ কথা জানান ফেডারেশনের প্রাক্তন সেক্রেটারি জেনারেল তথা বর্তমান উপদেষ্টা ধনরাজ চৌধুরী। মাস কয়েক আগে শিলিগুড়িতে এলে পর্যটনমন্ত্রী তাঁকে ওই স্টেডিয়াম পরিদশর্নে নিয়ে যান। তখনই সেখানে তৈরি ইন্ডোর স্টেডিয়ামের পরিকাঠামো দেখে তাঁর পছন্দ হয়েছে বলে জানান। এখন ওই স্টেডিয়ামে সাই রয়েছে। বিষয়টি নিয়ে সাই কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন পর্যটনমন্ত্রী।

ধনরাজ চৌধুরী বলেন, ‘‘জলপাইগুড়িতে বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনে ওই অ্যাকাডেমি তৈরি হলে সেখানে সুযোগ পাবে মণিপুর, মিজোরাম এবং উত্তরবঙ্গের টেবিল টেনিসের উঠতি প্রতিভারা।’’ আন্তর্জাতিক মানের টেবিল টেনিস তারকা তৈরির জন্য এ ধরনের অ্যাকাডেমি গড়ার উপর গুরুত্ব দেন তিনি। অ্যাকাডেমির জন্যই হকি, বক্সিং এসব খেলাধুলোয় ভাল খেলোয়াড় তুলে আনা সম্ভব হচ্ছে বলে মনে করেন ফেডারেশনের ওই কর্তা।

Advertisement

ধনরাজ চৌধুরীর ওই প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন ফেডারেশনের যুগ্ম সম্পাদক তথা নর্থবেঙ্গল টেবল টেনিস অ্যাসোসিয়েশনের সভাপতি মান্তু ঘোষ, সম্পাদক সুব্রত রায়রা। শিলিগুড়িতেও তাঁরা জমি খুঁজছেন বলে জানান। মান্তু বলেন, ‘‘যেখানেই হোক উত্তরবঙ্গে আগে একটা অ্যাকাডেমি চালু হোক। শিলিগুড়িতে জমি পেলে এখানেও হবে।’’ ফেডারেশনের উপদেষ্টাও জানিয়েছেন, জলপাইগুড়িতে চালুর পর শিলিগুড়িতে জমি পাওয়া গেলে এখানেও অ্যাকাডেমির কাজ সম্প্রসারিত করা যাবে।

শিলিগুড়িতে অ্যাকাডেমি তৈরির জন্য গত তিন বছর ধরে হন্যে হয়ে জায়গা খোঁজা হচ্ছে। এখনও তা মেলেনি। এ দিন অনুষ্ঠানে উপস্থিত উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ জানান, জায়গা মিললে সেখানে অ্যাকাডেমির পরিকাঠামো, বড় ইন্ডোর স্টেডিয়াম তৈরির ব্যবস্থা তাঁর দফতর থেকে করা হবে। লাগোয়া কাওয়াখালি এলাকায় অ্যাকাডেমি করতে চাইলে জমির ব্যবস্থা করতেও সচেষ্ট হবেন বলে জানান মন্ত্রী।

ফেডারেশনের তরফে জানানো হয়েছে, আগামী এপ্রিল থেকে কলকাতায় সল্টলেক স্টেডিয়ামে টেবিল টেনিস অ্যাকাডেমি চালু হতে চলেছে। এ ধরনের অ্যাকাডেমিতে ১০-১৪ বছরের ২৪ জন ছেলে এবং ২৪ জন মেয়ে সুযোগ পাবে। থাকবেন বিদেশি কোচও। দেশের বিভিন্ন রাজ্য থেকে বেছে নেওয়া হবে খেলোয়াড়দের।

শিলিগুড়িতে ইস্টজোন প্রতিযোগিতায় সাফল্যের উপরেই আগামী ডিসেম্বরে ইতালিতে জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের জন্য প্রতিযোগীদের বাছা হবে। তেমনই কমনওয়েলথ এবং এশিয়ান গেমসের জন্য খেলোয়াড় বাছতেও এখানকার ফলাফল সাহায্য করবে। এ দিন ক্যাডেট এবং সাব জুনিয়র বিভাগের প্রাথমিক পর্বের খেলাগুলো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন