মনের জোরে জয়ী তারামণি

তারামণির পড়াশোনায় আগ্রহ আর অভাবের কথা জেনে তার পাশে দাঁড়িয়েছিলেন প্রধান শিক্ষিকা-সহ প্রত্যেকেই। প্রধান শিক্ষিকার এক বন্ধু তারামণিকে প্রতি মাসে এক হাজার টাকা করে পাঠাতেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চাঁচল শেষ আপডেট: ০২ জুন ২০১৭ ১৩:০০
Share:

পাড়ার মধ্যে ঝুপড়িতে ছোট্ট চায়ের দোকান। তার আয় থেকে সাত ছেলেমেয়ে সহ ন’জনের একবেলা পেটপুরে খাবার জোগাতে হিমশিম খেতে হয় বাবা আকসারুল হককে। ফলে ছেলেমেয়েদের গৃহশিক্ষকের কাছে পড়ানো, তাঁর কাছে বিলাসিতা। শুধু অদম্য জেদ আর মনের জোরে অসম্ভবকে সম্ভব করে তুলেছে চাঁচলের কলিগ্রাম গার্লস হাই স্কুলের তারামণি খাতুন। এ বারে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৮৮ শতাংশ নম্বর পেয়ে পাশ করেছে সে।

Advertisement

তারামণির পড়াশোনায় আগ্রহ আর অভাবের কথা জেনে তার পাশে দাঁড়িয়েছিলেন প্রধান শিক্ষিকা-সহ প্রত্যেকেই। প্রধান শিক্ষিকার এক বন্ধু তারামণিকে প্রতি মাসে এক হাজার টাকা করে পাঠাতেন। সবার মান রাখায় তারামণি এখন স্কুলের সবার পাশাপাশি এলাকারও চোখের মণি হয়ে উঠেছে। তাঁর প্রাপ্ত নম্বর ৪৪৪। বাংলায় ৯৬, ইংরেজিতে ৯০, এডুকেশনে ৯০, ইতিহাসে ৮৭ ও ভূগোলে ৮১ পেয়েছে সে।

কলিগ্রাম ইমামপাড়ার বাসিন্দা তারামণিরা চার বোন, তিন ভাই। তারামণি তৃতীয়। গ্রামেই চায়ের দোকান চালান বাবা। মাধ্যমিকে টিউশন ছাড়াই স্টার নম্বর পেয়ে পাশ করেছিলেন তিনি। কিন্তু অনটনের সংসারে পড়াশোনা প্রায় বন্ধ হতে বসেছিল। স্কুলের প্রধান শিক্ষিকা কৃষ্ণকলি মৈত্র লাহিড়ী তা জানতে পেরে স্কুলে ভর্তির বন্দোবস্ত করানোর পাশাপাশি সব রকম সাহায্যের আশ্বাস দেন। পুণের বাসিন্দা কৃষ্ণকলিদেবীর এক বন্ধু শুভময় ঘোষ তারামণির কথা জানতে পেরে তাঁকে প্রতি মাসে এক হাজার টাকা করে পাঠাতে শুরু করেন।

Advertisement

ভবিষ্যতে এডুকেশন নিয়ে পড়ে শিক্ষিকা হতে চায় তারামণি। যদিও কী ভাবে সম্ভব তা এখনও জানেন না বাবা আকসারুল, এমনকী তারামণি নিজেও। তিনি জানান, প্রধান শিক্ষিকা, অন্য শিক্ষিকাদের সাহায্য না পেলে পড়াশোনা করাই হতো না। প্রধান শিক্ষিকা বলেন, ‘‘ও পরিশ্রমী, পাশাপাশি মেধাবী। ওর পড়া যাতে বন্ধ না হয় তার জন্য সব রকম সাহায্য করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন