শিক্ষক দিবস

জাতীয় শিক্ষকই বিশেষ অনুপ্রেরণা

স্কুলের শিক্ষক পাচ্ছেন জাতীয় শিক্ষকের পুরস্কার। সেই পুরস্কারপ্রাপ্তিকে ঘিরে শিক্ষক দিবসে উৎসবে মাতলেন কোচবিহার জেনকিন্স স্কুলের শিক্ষক-পড়ুয়ারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৬ ০১:৫৪
Share:

শিলিগুড়ির নেতাজি বয়েজ হাই স্কুল

স্কুলের শিক্ষক পাচ্ছেন জাতীয় শিক্ষকের পুরস্কার। সেই পুরস্কারপ্রাপ্তিকে ঘিরে শিক্ষক দিবসে উৎসবে মাতলেন কোচবিহার জেনকিন্স স্কুলের শিক্ষক-পড়ুয়ারা।

Advertisement

সোমবার দিল্লিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাত থেকে জাতীয় শিক্ষকের পুরস্কার নিচ্ছেন ওই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দেবব্রত মুখোপাধ্যায়। এ দিন সকাল থেকেই শুরু হয় উদ্‌যাপন। ক্লাসের শুরুতে পড়ুয়াদের মধ্যে চকোলেট বিলি করা হয়। পড়ুয়াদের জন্য মিড ডে মিলের শেষ পাতে বরাদ্দ ছিল একটি করে লাড্ডু। ছাত্রদের থালায় পরিবেশন করেন শিক্ষকেরাই। জেনকিন্স স্কুলের ভারপ্রাপ্ত সহকারী শিক্ষক রামচন্দ্র মণ্ডল বলেন, “ওঁর জাতীয় শিক্ষকের পুরস্কার প্রাপ্তিতে আমরা সকলে গর্বিত।’’ সোমবার শিক্ষক দিবসের দিনে স্কুলে ক্লাস করিয়েছে ছাত্ররাই। এটাই জেনকিন্সের অলিখিত রেওয়াজ। শিক্ষক শঙ্কর দত্ত বলেন, “তৃতীয় শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত আটটি ক্লাসের ষোলোটি বিভাগের রুটিন তৈরি করা হয়।’’ শিক্ষকের দায়িত্ব দেওয়া হয় একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। আচমকা ক্লাস চলার ফাঁকে চকোলেট নিয়ে স্কুল কর্মীরা হাজির হতেই হাসি ফোটে ছাত্রদের মুখে। এ দিনের ‘শিক্ষকে’রাও ক্লাস নিয়ে উৎসাহিত। এক দিনের ‘শিক্ষক’ অভিষেক রায়, সুজয় ঘোষরা বলে, ‘‘স্যারের মতো হতে চাই।’’ এ দিন ক্লাস নিয়ে সেই স্বপ্নই দেখে ওরা।


কোচবিহারের জেনকিন্স স্কুল

Advertisement

ফুটবল খেলে শিক্ষক দিবস পালন করলেন দক্ষিণ দিনাজপুরের তপন পূর্বচক্রের প্রাথমিক শিক্ষকেরা। সোমবার সকাল থেকে স্থানীয় দৌড়গঞ্জ এলাকার মাঠে তপন পঞ্চায়েত প্রতিনিধিদের উপস্থিতিতে অনুষ্ঠান চলে। পালিত হয় নির্মল বাংলা অভিযান। খুদে পড়ুয়াদের নিয়ে এর পর দুপুরে অবর বিদ্যালয় পরিদর্শক (এসআই) বিজয়াশিস ঘটকের নেতৃত্বে প্রাথমিক শিক্ষকেরা মাঠে নেমে পড়েন। অন্য পক্ষে ছিল পঞ্চায়েত একাদশ। এর পর এসআই একাদশ বনাম পঞ্চায়েত একাদশের মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা জমে ওঠে। শেষে ১-০ গোলে বিজয়ীর ট্রফি লাভ করে পঞ্চায়েত একাদশ।


বালুরঘাটের একটি স্কুলে উদ্‌যাপনের নানা মুহূর্ত।

ছবিগুলি তুলেছেন বিশ্বরূপ বসাক, হিমাংশুরঞ্জন দেব, অমিত মোহান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন