লড়াই চলছে, বার্তা গুরুংয়ের

গোর্খা জনমুক্তি মোর্চার প্রতিষ্ঠা দিবসের দিন ফের অডিও বার্তা প্রকাশ করে নিজের উপস্থিতি জানান দিলেন ফেরার মোর্চা নেতা বিমল গুরুং।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৮ ০৩:৪৯
Share:

ফাইল চিত্র।

গোর্খা জনমুক্তি মোর্চার প্রতিষ্ঠা দিবসের দিন ফের অডিও বার্তা প্রকাশ করে নিজের উপস্থিতি জানান দিলেন ফেরার মোর্চা নেতা বিমল গুরুং। রবিবার সকালে দার্জিলিং এবং কালিম্পং পাহাড়ের হোয়াটসঅ্যাপের মাধ্যমে গুরুং-এর ওই অডিও বার্তা ছড়িয়ে পড়ে। তাতে গোর্খা জাতির জাতিসত্তার জন্য তিনি লড়াই চালিয়ে যাবেন বলে দাবি করেন। তিনি কোথায় আছেন, কবে পাহাড়ে আসবেন—সে সব নিয়ে কোনও মন্তব্য না করলেও গত ১১ বছরে ধরে তিনি গোর্খা জাতির জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন। বিমল জানিয়েছেন, ব্যথা, বেদনা, সমস্যা বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে গোর্খা জাতির মুক্তির জন্য লড়াই জারি রেখেছেন।

Advertisement

পাহাড়ের রাজনৈতিক দলের নেতারা জানিয়েছেন, গত জুলাই মাসে তাঁর বিরুদ্ধে মামলা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর গুরুং আইনের পথে লড়াই-র কথা বলেছিলেন। তার পর থেকে গত তিন মাসে কয়েক দফায় প্রেস বিৃবতি গুরুঙের নাম প্রকাশ্যে এলেও অডিও টেপ মেলেনি। তবে দলের প্রতিষ্ঠা দিবসের দিন পাহাড়বাসীকে নিজের উপস্থিতি আবার মনে করিয়ে দিতেই এই অডিও বার্তা দিয়েছেন বলে মনে হচ্ছে।

জিটিএ-র সভাপতি বিনয় তামাং-এর অনুগামীরা গুরুঙের অডিও বার্তাকে গুরুত্বই দিতে চাননি। বিনয় অবশ্য দলেরই অনুষ্ঠানে দিল্লিতে রয়েছেন। দলের কেন্দ্রীয় কমিটির এক নেতা বলেন, ‘‘অডিও বার্তায় গুরুংয়ের গলার স্বর যা ছিল তাতেই বোঝা যাচ্ছে, উনি ফুরিয়ে গিয়েছেন। নতুন করে পাহাড়বাসীকে দেওয়ার জন্য ওঁর কাছে কিছু নেই। আর পাহাড়বাসী শান্তি চান, গোলমাল পাকানোর চেষ্টা সকলে মিলেই বারবার রুখে দিয়েছেন। প্রয়োজন হলে আবার তা হবে।’’

Advertisement

গুরুঙ্গ অডিও বার্তায় জানিয়েছেন, গোর্খাদের মান, সম্মান বাঁচানোর জন্য তিনি কাজ করে চলেছেন। তবে গত বছরের পাহাড়ের আন্দোলন, গুলিতে পুলিশ অফিসার-সহ একাধিক বাসিন্দার মৃত্যু, মোর্চার ঘাঁটি থেকে অস্ত্রভান্ডার উদ্ধারের পর পাহাড় ছাড়েন গুরুং, রোশনেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন