Planet

ধূপগুড়ি থেকে মঙ্গলবারও দেখা গেল শনি-বৃহস্পতির নৈকট্য

ধূপগুড়ির মতো অনেক জায়গায় মেঘের জন্য দেখা যায়নি। তবে সেই দুঃখ মঙ্গলবার ভুলে গেলেন এই শহরের মানুষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২০ ২৩:২০
Share:

ধূপগুড়ি থেকে শনি-বৃহস্পতি দর্শন। নিজস্ব চিত্র।

খালি চোখে মঙ্গলবারও শনি-বৃহস্পতির দেখা মিলল ধূপগুড়ি থেকে। সোমবার এই মহাজাগতিক দৃশ্য মেঘের কারণে দেখতে পাননি শহরবাসী। কিন্তু মঙ্গলবার সন্ধ্যা থেকে খালি চোখে উপভোগের সঙ্গে সঙ্গে ক্যামেরাবন্দিও করে রাখলেন ধূপগুড়ি-সহ ডুয়ার্সের মানুষ।

Advertisement

প্রায় ৪০০ বছর পর কাছাকাছি এসেছে সৌরমণ্ডলের দুই বৃহত্তম গ্রহ বৃহস্পতি এবং শনি। তাই ২১ ডিসেম্বর ছিল মহাজাগতিক দিক এক গুরুত্বপূর্ণ দিন। সোমবার বৃহস্পতি এবং শনি গ্রহের কোণের মান শূন্যের কাছে চলে আসে। আর এই মহাজাগতিক দৃশ্য খালি চোখে দেখা গিয়েছে পশ্চিমবঙ্গ-সহ ভারতের বিভিন্ন প্রান্ত থেকে। আবার ধূপগুড়ির মতো অনেক জায়গায় মেঘের জন্য দেখা যায়নি। তবে সেই দুঃখ মঙ্গলবার ভুলে গেলেন এই শহরের মানুষ। অনেক অভিভাবককেও দেখা গেল রাস্তায় নেমে এই দৃশ্যের মাহাত্য বোঝাচ্ছেন ছেলেমেয়েদের।

শেষ বার পৃথিবী থেকে এই বিরল দৃশ্য দেখা গিয়েছিল ১২২৬ সাল। তবে প্রায় ৮০০ বছর আগে ১৬২৩ সালের ১ জুলাই বৃহস্পতি ও শনি এত কাছাকাছি এসেছিল। কিন্তু তা পৃথিবী থেকে দেখা যায়নি। এর পর আবার ২০৮০ এবং ২৪০০ সালে মহাজাগতিক এই ঘটনার সাক্ষী থাকতে পারবে পৃথিবী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন