ঢেকে রাখা রথ আছে শিলিগুড়িতেই

রাজ্যের সঙ্গে আলোচনায় দিনক্ষণ ঠিক হলে শিলিগুড়ি থেকে ‘রথ’ যাবে কোচবিহারে। তাই রথের আদলে সাজা ভলভো বাসটি শিলিগুড়ি শহরের কাছেই রাখা হয়েছে বলে জানিয়ে দিলেন দার্জিলিঙের বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া।

Advertisement

কিশোর সাহা

শিলিগুড়ি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ০২:১৪
Share:

ঢাকা: এ ভাবেই রাখা হয়েছে বিজেপির রথ। ছবি: বিশ্বরূপ বসাক

রাজ্যের সঙ্গে আলোচনায় দিনক্ষণ ঠিক হলে শিলিগুড়ি থেকে ‘রথ’ যাবে কোচবিহারে। তাই রথের আদলে সাজা ভলভো বাসটি শিলিগুড়ি শহরের কাছেই রাখা হয়েছে বলে জানিয়ে দিলেন দার্জিলিঙের বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া। রবিবার তিনি জানান, উচ্চ আদালত রথযাত্রা নিয়ে নির্দেশিকা দিলেও বাস বা গাড়ি নিয়ে তো কিছু বলেনি। তিনি বলেন, ‘‘হাইকোর্টের নির্দেশ মেনেই আমরা এগোচ্ছি। আইনি নির্দেশ মেনেই সব কিছু এগোচ্ছে। দেরিতে হলেও রথযাত্রা হবেই। তাই বাসটি রাখা হয়েছে।’’ তবে যে বাসটি রথ হিসেবে সাজা হয়েছে, তা নিরাপত্তার কারণে আপাতত পলিথিন, কাপড়ে মুড়ে রাখা হয়েছে বলে বিজেপির দার্জিলিং জেলা নেতারা জানিয়েছেন।

Advertisement

বিজেপি সূত্রের খবর, রথের মতো সাজানো বাস গত ৬ ডিসেম্বর শিলিগুড়ির কাছে পৌঁছয়। গত ৭ ডিসেম্বর কোচবিহারের মদনমোহন বাড়িতে পুজো দিয়ে ‘গণতন্ত্র বাঁচাও রথ’ নিয়ে রওনা হওয়ার কথা ছিল বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের। কিন্তু, তা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা হয়। হাইকোর্টের নির্দেশে রথযাত্রা স্থগিত হয়। পরে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাজ্যের সঙ্গে বিজেপির শীর্ষ নেতাদের আলোচনায় বসার নির্দেশ দেয়। সেই আলোচনায় কী সিদ্ধান্ত হল, তা ডিভিশন বেঞ্চকে জানাতে হবে। বিজেপির দার্জিলিং জেলা নেতৃত্বের আশা, আইনি নির্দেশ মেনেই রথযাত্রার দিনক্ষণ ঠিক হতে খুব বেশি সময় লাগবে না। তাই দলের দার্জিলিং জেলা সভাপতি (সমতল) অভিজিৎ রায়চৌধুরী বলেন, ‘‘রথযাত্রা হবে ধরে নিয়েই প্রস্তুতিতে কোনও ফাঁক রাখা হচ্ছে না। তবে রথের মতো করে তৈরি হওয়া বাসটি আপাতত ঢেকে রাখা হয়েছে। কারণ, নিরাপত্তার ব্যাপার রয়েছে।’’ বাসটি গোড়ায় বেসরকারি অতিথি নিবাসের সামনে রাখা হয়েছিল খোলা ভাবেই। রায়ের পরে তা ঢেকে রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন