elephant attack

জঙ্গলে কাঠ সংগ্রহ করতে গিয়ে দাঁতালের হানায় নিহত ৩ মহিলা, আতঙ্কে কাঁপছে হলদিবাড়ি

আচমকা একটি দাঁতাল হাতি তাঁদের সামনে চলে আসে। বেগতিক দেখে বাকিরা পালিয়ে গেলেও, ৩ মহিলা পালাতে পারেননি। তাঁদের উপর হামলায় চালায় দাঁতালটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২১ ২৩:৩২
Share:

হাতির হানায় মৃত্যু ৩ মহিলার। নিজস্ব চিত্র।

জঙ্গলে কাঠ সংগ্রহ করতে গিয়ে দাঁতালের হামলায় একই দিনে প্রাণ গেল ৩ মহিলার। এ ঘটনা ঘটেছে ডুয়ার্সের মরাঘাট রেঞ্জের অন্তর্গত হলদিবাড়ি জঙ্গলে। এর আগেও ওই এলাকায় হাতির হানায় মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে এক সঙ্গে ৩ জনের মৃত্যু এই প্রথম। স্বাভাবিক ভাবেই এমন ঘটনায় তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে এলাকায়। বন দফতরের কর্মী এবং বানারহাট থানার পুলিশ গিয়ে উদ্ধার করে দেহগুলি।

Advertisement

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, রোজকার মতো মঙ্গলবারও জ্বালানি কাঠ এবং ঘাস সংগ্রহ করতে জঙ্গলে যান এক দল মহিলা। কাঠ সংগ্রহ করে মরাঘাট রেঞ্জের হলদিবাড়ি জঙ্গলের সিএমজি ৬ নম্বর কম্পার্টমেন্ট ধরে বাড়ি ফিরছিলেন তাঁরা। সে সময় আচমকা একটি দাঁতাল হাতি তাঁদের সামনে চলে আসে। বেগতিক দেখে বাকিরা পালিয়ে গেলেও, ৩ মহিলা পালাতে পারেননি। তাঁদের উপর হামলায় চালায় দাঁতালটি।

দাঁতালের আক্রমণ থেকে বাঁচতে আপ্রাণ চেষ্টা করেন ওই তিন জন। কিন্তু শেষ পর্যন্ত তাঁদের হার মানতে হয়। হাতিটি তাঁদের থেঁতলে মেরে ফেলে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃতরা হলেন ভাদো ওঁরাও (৪৯), সুগি বরাইক (৬২) এবং বিরশি ওঁরাও (৫৫)। নিহতরা সকলেই হলদিবাড়ি চা বাগানের বরা লাইন এবং মিশন লাইনের বাসিন্দা।

Advertisement

মঙ্গলবার এমন ঘটনায় আতঙ্কে স্থানীয় বাসিন্দারা। ক্ষুব্ধ পরিবেশপ্রেমীরাও। স্বেচ্ছাসেবী সংস্থা ন্যাসের কর্মকর্তা নফসর আলির প্রশ্ন, ‘‘“বন দফতরের নজর এড়িয়ে কী করে সাধারণ মানুষ জঙ্গলে প্রবেশ করেন?” অনানারি ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরী জানান, “জঙ্গলের ভিতরে এ ভাবে এক সঙ্গে ৩ জনের মৃত্যু মেনে নেওয়া যায় না। বন দফতরের তরফে বারবার প্রচার চালানো হয় যাতে জঙ্গলে কেউ প্রবেশ না করেন। কিন্তু তার পরও অনেকে জঙ্গলে প্রবেশ করায় এমন ঘটনা ঘটছে। বুধবার দেহগুলি ময়নাতদন্তের জন্য পাঠানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন