আলু বোঝাই ট্রাকের সারিতে যানজট, ভোগান্তি দিনহাটায়

এক কিলোমিটার রাস্তা পেরোতে সময় লাগছে প্রায় তিন ঘণ্টা। কারণ রাস্তা জুড়ে সারি দিয়ে দাঁড়িয়ে রয়েছে আলু বোঝাই ট্রাক। আর দু’সপ্তাহ ধরে তাতেই নাজেহাল নিত্যযাত্রী থেকে উচ্চ-মাধ্যমিক পরীক্ষার্থী সকলেই। হিমঘরের বন্ড না পেয়ে রাস্তাতেই আলু বোঝাই ট্রাক দাঁড়িয়ে থাকায় দিনহাটা-কোচবিহার সরাসরি সড়ক যোগাযোগ এ ভাবেই কার্যত বিপর্যস্ত হয়ে পড়েছে।

Advertisement

অরিন্দম সাহা

শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৫ ০১:৩৮
Share:

এই যানজটেই নাভিশ্বাস পরীক্ষার্থী ও বাসিন্দাদের। হিমাংশুরঞ্জন দেবের তোলা ছবি।

এক কিলোমিটার রাস্তা পেরোতে সময় লাগছে প্রায় তিন ঘণ্টা। কারণ রাস্তা জুড়ে সারি দিয়ে দাঁড়িয়ে রয়েছে আলু বোঝাই ট্রাক। আর দু’সপ্তাহ ধরে তাতেই নাজেহাল নিত্যযাত্রী থেকে উচ্চ-মাধ্যমিক পরীক্ষার্থী সকলেই।

Advertisement

হিমঘরের বন্ড না পেয়ে রাস্তাতেই আলু বোঝাই ট্রাক দাঁড়িয়ে থাকায় দিনহাটা-কোচবিহার সরাসরি সড়ক যোগাযোগ এ ভাবেই কার্যত বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রায় দুই সপ্তাহ থেকে ওই রুটের দেওয়ানহাট রেলগেট মোড় থেকে ওয়েলকাম মোড় পর্যন্ত রাস্তা জুড়ে যানবাহনের লাইন থাকছে। বাস তো বটেই, মাঝেমধ্যে মোটরবাইক, সাইকেল নিয়েও যাতায়াত করা সম্ভব হচ্ছে না। ভোগান্তির পরেও যান চলাচল স্বাভাবিক রাখার ব্যাপারে পুলিশ-প্রশাসনের কোনও হেলদোল নেই বলে অভিযোগ। ক্ষুব্ধ যাত্রীদের অভিযোগ, বাধ্য হয়েই ঘুরপথে যাতায়াত করতে হচ্ছে। তাতে সময় ও অর্থ দুটিরই অপচয় হচ্ছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদেরও নির্ধারিত সময়ের অনেকটা আগেই পরীক্ষাকেন্দ্রের উদ্দেশে রওনা দিতে হচ্ছে তাঁদের। দিনহাটা মহকুমা ব্যবসায়ী সমিতির কর্তারা মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কোচবিহারের জেলাশাসক পি উল্গানাথন বলেন, “পুলিশকে ওই ব্যাপারে ইতিমধ্যে ব্যবস্থা নিতে বলা হয়েছে। পরীক্ষার্থীদের সমস্যা হবে না।” কোচবিহারের পুলিশ সুপার রাজেশ যাদব জানান, যানজট নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন হয়েছে। তার পরেও বেশি সংখ্যক যানবাহন থাকছে বলে সমস্যা হচ্ছে বলে জানান এসপি।

বাসিন্দারা জানান, কোচবিহার-দিনহাটা রাস্তার দেওয়ানহাট এলাকার রেলগেট মোড়ের কাছেই একটি হিমঘর রয়েছে। রাস্তা লাগোয়া ওই হিমঘর চত্বরে পার্কিংয়ের জায়গা না থাকায় ফি বছর রাস্তার ওপর আলু বোঝাই ট্রাক দাঁড় করিয়ে রাখা হয়। এ বছর জেলায় আলুর ব্যাপক উত্‌পাদন হয়েছে। জেলার অন্য সব হিমঘরের মত দেওয়ানহাটেও ভিড় বেড়েছে। ওই হিমঘরেও আলু মজুত রাখার বন্ড সংগ্রহের জন্য উপচে পড়ছে ভিড়। রোজই জেলা ও লাগোয়া বিভিন্ন এলাকা থেকে আলু বোঝাই ট্রাক সহ বিভিন্ন যানবাহন নিয়ে চাষিরা বন্ড সংগ্রহে যাচ্ছেন। বন্ড না পাওয়া বেশ কিছু আলু বোঝাই যানবাহন রাস্তার পাশে দীর্ঘদিন থেকে দাঁড় করিয়ে রাখার অভিযোগও রয়েছে। সব মিলিয়ে খানিকটা অপরিসর ওই রাস্তায় প্রতিদিনই ব্যাপক যানজট হচ্ছে।

Advertisement

দিনহাটা নাগরিক মঞ্চের আহ্বায়ক জয়গোপাল ভৌমিক বলেন, “আলুর গাড়ির ভিড়ের জন্য কোচবিহার-দিনহাটা সরাসরি সড়ক যোগাযোগের দূরত্ব ধূমপুর হয়ে প্রায় ১২ কিলোমিটার বেশি হচ্ছে। এতে মাথাপিছু গড়ে ১০ টাকা বাড়তি ভাড়া গুনতে হচ্ছে। সময়ও বেশি লাগছে। দু’সপ্তাহ ধরে ভোগান্তি চললেও পুলিশ-প্রশাসনের হেলদোল নেই। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ভোগান্তির বিষয়েও কারও গরজ দেখছি না।”

দিনহাটা মহকুমা ব্যবসায়ী সমিতির সম্পাদক রানা গোস্বামী বলেন, “আলু মজুত রাখার ব্যাপারে প্রশাসন পরিকল্পনা মাফিক তারিখ দিয়ে বন্ড বিতরণের ব্যবস্থা নিলে ওই সমস্যা হতো না। ব্যবসায়ীদের বিভিন্ন অত্যাবশকীয় পণ্য আমদানিতে বাড়তি খরচ হচ্ছে। অন্য কৃষিপণ্য পাঠাতে সমস্যা বেড়েছে। জেলা সদরের সঙ্গে দিনহাটা মহকুমার সরাসরি যোগাযোগের একমাত্র ওই রাস্তা নিয়ে এমন ভোগান্তি মেনে নেওয়া যায় না। বিষয়টি মুখ্যমন্ত্রীকে ফ্যাক্স করে জানানো হবে।”

সমস্যার কথা মানছেন হিমঘর মালিক সমিতির কর্তারাও। এক হিমঘর কর্তার কথায়, কালোবাজারি এড়াতে অগ্রিম বন্ডের বদলে আগে এলে আলু রাখার সুযোগ দিচ্ছেন ওই হিমঘর কর্তৃপক্ষ। তার জেরে আলু ভর্তি গাড়ি নিয়ে সরাসরি বন্ড সংগ্রহ করতে চাইছেন আগ্রহীরা। চাহিদা বেশি হওয়ায় অনেকে বন্ড পাচ্ছেন না। ফলে যানজট হচ্ছে। হিমঘর মালিক সমিতির উত্তরবঙ্গের সভাপতি মানিক বৈদ বলেন, “আগে আলু সহ এলে আগে বন্ড দেওয়া হবে, এই নিয়মে ওই হিমঘর আলু মজুত রাখার ব্যবস্থা করেছে। মজুত রাখার চাহিদার চাপ বাড়ায় যানজটের ওই সমস্যা হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন