ছাত্র সংসদ ভোট নিয়ে তাতছে উত্তর

ভোটের দিন সকাল থেকে বন্ধ ইউনিয়ন রুম, ক্যান্টিন

ভোটের দিন সকাল থেকে ছাত্র সংসদের ঘর, ক্যান্টিন পুরোপুরি বন্ধ রাখার জন্য কলেজগুলিকে জানিয়ে দিল পুলিশ-প্রশাসন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৭ ০২:৪৮
Share:

ভোটের দিন সকাল থেকে ছাত্র সংসদের ঘর, ক্যান্টিন পুরোপুরি বন্ধ রাখার জন্য কলেজগুলিকে জানিয়ে দিল পুলিশ-প্রশাসন।

Advertisement

শুক্রবার বিকেলে শিলিগুড়ির স্টেট গেস্ট হাউসে মহকুমার বিভিন্ন কলেজ কর্তৃপক্ষ, পুলিশ এবং প্রশাসনের অফিসারদের নিয়ে বৈঠক করেন মহকুমা শাসক পানিক্কর হরিশঙ্কর। প্রশাসন সূত্রের খবর, বৈঠকে ভোটের প্রক্রিয়া পুরোপুরি কলেজ কর্তৃপক্ষকে দেখতে বলা হয়েছে। শুধুমাত্র, কলেজ চত্বরের বাইরের পরিস্থিতি, আইন শৃঙ্খলা স্বাভাবিক রাখার কাজ করবে পুলিশ-প্রশাসন। এর পরেই কলেজের হস্টেল, প্রাক্তন ছাত্রছাত্রীদের কলেজে ঢোকা নিয়ে কলেজগুলিতে নজরদারি করে বিধি নিষেধ জারি করার কথা বলা হয়। তেমনই, ক্যান্টিন ও ছাত্র সংসদের ঘর পুরোপুরি বন্ধ রাখতে বলা হয়েছে।

মহকুমাশাসক বলেন, ‘‘সুষ্ঠুভাবে কলেজগুলিতে নিবার্চন করানোর জন্য যা ব্যবস্থা নেওয়ার সব নেওয়া হচ্ছে। বহিরাগতদের আনাগোনা, জমায়েতে যেমন নজর রাখা হবে। তেমনই, ক্যান্টিন বা সংসদের ঘর সেদিন বন্ধ রাখার জন্য কলেজগুলিকে বলা হয়েছে।’’ বৈঠকের পর ডিসি (সদর) ইন্দ্র চক্রবর্তী বলেছেন, ‘‘কলেজের বাইরে অংশে আমরা নজর রাখব। তবে ভিতরে কী করা দরকার, তাই কলেজগুলিকে জানানো হয়েছে।’’

Advertisement

আগামী ২৮ জানুয়ারি শিলিগুড়ি কলেজ, মুন্সিপ্রেম চাঁদ কলেজ, সূর্যসেন কলেজ, নকশালবাড়ি কলেজ, বাগডোগরা কলেজ এবং মহিলা কলেজে ভোট হবে। শিলিগুড়ি কলেজ চত্বরে থাকায় শিলিগুড়ি কর্মাস কলেজে ৩০ ডিসেম্বর ভোট হবে। সকাল ১১টা থেকে ১টা অবধি ভোটগ্রহণের পর বিকেলেই ফল ঘোষণা হবে। শুক্রবার থেকেই ভোট প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

পুলিশ-প্রশাসনের অফিসারেরা জানান, হস্টেলে আবাসিক ছাড়া কেউ যেমন থাকার কথা নয়, তেমনই কলেজে ভোটের দিন কারা কলেজে ঢুকবেন তা কলেজ কর্মীদের উপস্থিতিতে ঠিক হবে। নতুন সংসদ গঠনের জন্য ভোট বলেই সংসদ অফিস খোলা রাখা হবে না। তেমনিই, সেদিন ক্যান্টিনে কোনও ভিড় বা আড্ডা বন্ধ করতে তা বন্ধ রাখা হবে। পাশাপাশি, কলেজে কোনও নির্মাণ কাজ চললে তা ভোটের আগে শেষ করা বা বাঁশ, কাঠ, ইট বা পাথর ভোটের আগে সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। এবার ভোটের দিন কলেজ কর্তৃপক্ষের কাছে সাধারণ নির্বাচনের ঢঙে নির্দিষ্ট কয়েকজন পুলিশ অফিসারের নম্বর থাকবে। প্রয়োজন পড়লেই সেখানে ফোন করে বাড়িত ফোর্স কলেজে ঢুকবে। শিলিগুড়ি কলেজের অধ্যক্ষ সুজিত ঘোষ এবং সূর্যসেন কলেজের অধ্যক্ষ প্রণবকুমার মিশ্র জানান, পুলিশ-প্রশাসনের প্রস্তাব মেনেই ভোট হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন