CV Ananda Bose

সমাবর্তনে রাজ্যপালের সময় চেয়ে ফের চিঠি

বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিকের দাবি, রাজভবনে ওই ব্যাপারে যোগাযোগ করে জানা গিয়েছে, ওই সময় রাজ্যপালের কোচবিহারে আসা সম্ভব না-ও হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ০৮:১৭
Share:

সিভি আনন্দ বোস। — ফাইল চিত্র।

সমাবর্তন উৎসবের জন্য রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোসের সময় পেতে ফের চিঠি পাঠালেন পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, উপাচার্য ওই ব্যাপারে রাজ্যপালকে ই-মেল করেছেন। রাজভবনের উত্তরের অপেক্ষায় রয়েছেন কর্তৃপক্ষ। রাজভবনের উত্তরের উপরেই নির্ভর করছে সমাবর্তন উৎসবের তারিখ।

Advertisement

উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায় বলেন, ‘‘দু’বছর পরে এ বার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসবের প্রস্তুতি নেওয়া হচ্ছে। রাজ্যপালের কাছে ওই ব্যাপারে চিঠি পাঠানো হয়েছে।’’বিশ্ববিদ্যালয় সূত্রেই জানা গিয়েছে, সাধারণ ভাবে আচার্য সময় দিতে পারলে প্রতি বছর প্রাথমিক ভাবে ১৪ ফেব্রুয়ারি সমাবর্তন করার ব্যাপারে অগ্রাধিকার দেওয়া হয়। সেইমতো এ বারেও প্রাথমিক পরিকল্পনা করা হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিকের দাবি, রাজভবনে ওই ব্যাপারে যোগাযোগ করে জানা গিয়েছে, ওই সময় রাজ্যপালের কোচবিহারে আসা সম্ভব না-ও হতে পারে। তার পরেই ফেব্রুয়ারির ২-৪ তারিখের মধ্যে যে কোনও দিন সমাবর্তনের প্রস্তাবে রাজ্যপালের সময় চেয়ে অনুমতির জন্য ই-মেল পাঠিয়েছেন উপাচার্য। সে ক্ষেত্রে রাজভবন যে তারিখের ব্যাপারে সবুজ সঙ্কেত দেবে, সে দিন সমাবর্তন করার কথা জানানো হয়।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক জানান, করোনার জন্য গত দু’বছর সমাবর্তন করা যায়নি। এ বছরের ফেব্রুয়ারিতে তাই ২০২০, ২০২১ এবং ২০২২ সাল মিলিয়ে তিন বছরের সমাবর্তন উৎসব একসঙ্গে আয়োজনের ব্যাপারে আগেভাগেই সিদ্ধান্ত হয়েছিল। জানা গিয়েছে, ওই উৎসবের জন্য প্রায় ৭০ লক্ষ টাকার আর্থিক বাজেট করা হয়েছে। তার মধ্যে সোনা, রুপোর পদক খাতে খরচ ধরা হয়েছে প্রায় ৩৩ লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন