Tiger

Tiger: অজানা জন্তুর ‘দর্শন’, পায়ের ছাপ, ধূপগুড়ি লাগোয়া গ্রামে ছড়াল বাঘের আতঙ্ক

ছাপগুলি ঠিক কোন জন্তুর পায়ের ছাপ তা এখনও পরিষ্কার নয়। বনকর্মীদের দাবি, এগুলি চিতাবাঘের পায়ের ছাপ নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ২৩:১৬
Share:

অজানা জন্তুর পায়ের ছাপ পরীক্ষা করছেন বনকর্মীরা। নিজস্ব চিত্র।

অজানা জন্তুর পায়ের ছাপ ঘিরে বাঘের আতঙ্ক ছড়াল ধূপগুড়ি বারঘরিয়া গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ ডাঙ্গাপাড়া এলাকায়। শুধু তাই নয়, মঙ্গলবার সকালে স্থানীয় এক মহিলা ডোরাকাটা একটি প্রাণীকে দেখতে পেয়েছেন বলেও দাবি গ্রামবাসীদের একাংশের।

খবর ছড়িয়ে পড়তেই মানুষের মধ্যে বাঘের আতঙ্ক ছড়ায়। কিছু দিন আগেই ধূপগুড়ি শহরের ৪ নম্বর ওয়ার্ডে গাছের মগডালে উঠে পড়েছিল চিতাবাঘ। খবর দেওয়া হয় ধূপগুড়ি থানা এবং হয় বিন্নাগুড়ি বন্যপ্রাণ স্কোয়াডে। । খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান পুলিশ এবং বনকর্মীরা। বিভিন্ন জায়গায় পায়ের ছাপ দেখতে পান বনকর্মীরা। তবে তা ঠিক কোন জন্তুর পায়ের ছাপ তা এখনও পরিষ্কার নয়।

Advertisement

বনকর্মীদের দাবি, এগুলি চিতাবাঘের পায়ের ছাপ নয়। অন্য কোনও জন্তুর পায়ের ছাপ হতে পারে। যদিও বন দফতরের তরফে গ্রামবাসীদের সতর্ক থাকতে বলা হয়েছে। এমনকি, পটকাও দিয়ে আসা হয়েছে গ্রামের বাসিন্দাদের হাতে।

গ্রামের বাসিন্দা সুমিত রায় বলেন, ‘‘সকালবেলা আমার বৌদি ঘর থেকে বাইরে বেরিয়েই দেখতে পায় বাঁশবাগানের পাশ দিয়ে বাঘ যাচ্ছে। নিমেষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে সকলের মধ্যে। আমরা খবর দিই ধূপগুড়ি থানায়। বনকর্মীরাও আসেন। তাঁরা বলেছেন যে এটা বাঘের পায়ের ছাপ নয়।

Advertisement

বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডের বিট অফিসার রাজীব চন্দ্র বলেন, ‘‘আমাদের কাছে খবর আসে যে বারোঘরিয়া গ্রামের চিতাবাঘ ঢুকেছে। আমরা খবর পাওয়া মাত্রই গ্রামে যাই। ছাপগুলি পরীক্ষা করে দেখি। গোটা এলাকা ঘুরে দেখলাম মানুষকে বোঝালাম যে এটা চিতাবাঘের পায়ের ছাপ নয়। তবে রাতের বেলায় সতর্ক থাকার কথা বলা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন