West Bengal Lockdown

অবশেষে বাছাই কিছু রুটে শুরু হল বাস চলাচল

নিগমের এক কর্তা জানান, কোচবিহার ও আলিপুরদুয়ার ছাড়াও উত্তর,দক্ষিণ দিনাজপুরের কিছু রুটে পরিষেবা শুরু হয়েছে।

Advertisement

অরিন্দম সাহা ও পার্থ চক্রবর্তী

কোচবিহার ও আলিপুরদুয়ার শেষ আপডেট: ০৯ মে ২০২০ ০৭:১৬
Share:

যাত্রা: চালু হল বাস পরিষেবা। কোচবিহারে। নিজস্ব

দেড় মাসের মাথায় গ্রিন জোনে থাকা কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় যাত্রী পরিবেষা চালু করল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এনবিএসটিসি)। শুক্রবার দুই জেলার আওতাধীন এলাকার ১৮টি রুটে ওই বাস পরিষেবা চালু করা হয়। নিগম সূত্রে জানা গিয়েছে, তারমধ্যে কোচবিহারের ১০টি রুটে পরিষেবা শুরু হয়েছে। আলিপুরদুয়ারের ৮টি রুটে এদিন পরিষেবা শুরু হয়। প্রতি বাসে চালক ও কন্ডাক্টরকে পিপিই পরতে হয়েছে। ২০ জন করে যাত্রী প্রতি বাসে নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। যদিও যাত্রীসংখ্যা খুবই কম ছিল এ দিন।

Advertisement

নিগমের এক কর্তা জানান, কোচবিহার ও আলিপুরদুয়ার ছাড়াও উত্তর,দক্ষিণ দিনাজপুরের কিছু রুটে পরিষেবা শুরু হয়েছে। আজ, শনিবার আলিপুরদুয়ার জেলার কিছু রুটে বেসরকারি বাস পরিষেবাও শুরু হচ্ছে। কোচবিহারেও সোমবার থেকে বেসরকারি বাস চালানোর চেষ্টা করা হচ্ছে। নিগমের চেয়ারম্যান অপূর্ব সরকার বলেন, “এ দিন কিছু রুটে বাস পরিষেবা শুরু হয়েছে।” নিগমের ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ দত্ত বলেন, “কোচবিহার ডিভিশনের আওতাধীন দুই জেলার কিছু রুটে সকাল থেকে বাস চলছে। ভাড়া আগের হারেই রয়েছে।” তিনি জানান, সর্বাধিক যাত্রীসংখ্যা ২০ জন রেখে এবং অন্য সমস্ত বিধি মেনে পরিষেবা চালু হয়।

নিগম সূত্রেই জানা গিয়েছে, কোচবিহার ডিভিশনের আওতায় থাকলেও জেলা আলাদা হওয়ায় কোচবিহার ও আলিপুরদুয়ারের আন্তঃজেলা রুটে পরিষেবা চালানো হচ্ছে না। কোচবিহার থেকে দিনহাটা, তুফানগঞ্জ, মাথাভাঙা, বাণেশ্বর,ঘোকসাডাঙা ছাড়াও জেলার মাথাভাঙা-মেখলিগঞ্জ, মাথাভাঙা-সিতাই রুটেও বাস চালানো হয়। আলিপুরদুয়ার জেলার জয়গাঁ, বারবিশা, কামাখ্যাগুড়ি, ফালাকাটার মতো বেশ কয়েকটি রুটে পরিষেবা মিলছে।

Advertisement

কোচবিহারের ডিভিশনাল ম্যানেজার দেবপ্রসাদ বিশ্বাস জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশমতো পদক্ষেপ করা হচ্ছে। এনবিএসটিসির আলিপুরদুয়ার ডিপোর অফিসার ইনচার্জ অমিতাভ বন্দোপাধ্যায় জানান, আগামী সপ্তাহ থেকে যাত্রীদের ভিড় বাড়বে বলে তাঁদের আশা। নিগম সূত্রের খবর, লকডাউনের জেরে বাস পরিষেবা বন্ধ ছিল। তাতে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে। বেসরকারি বাস মালিক সমিতির কর্তারাও আজ শনিবার থেকে আলিপুরদুয়ার জেলায় বাস চালুর কথা জানিয়েছেন। নর্থ বেঙ্গল মোটর ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের সম্পাদক সুশান্ত বসাক বলেন, “শনিবার থেকে শুধুমাত্র আলিপুরদুয়ার জেলায় কিছু বেসরকারি বাস পরিষেবা শুরুর সিদ্ধান্ত হয়েছে। প্রশাসনের সঙ্গে আলোচনায় ঠিক হয়েছে আপাতত দ্বিগুণ ভাড়া নেওয়া হবে।” কোচবিহারেরা মিনিবাস মালিক সমিতির সম্পাদক অনুপ অধিকারী বলেন, “বর্ধিত ভাড়া সংক্রান্ত নির্দেশনামা পেলেই আমরা সোমবার থেকে জেলার কিছু রুটে বাস পরিষেবা শুরু করার চেষ্টা করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন