The White Tiger

বেঙ্গল সাফারি পার্কে নতুন অতিথি, শাবকের জন্ম দিল সাদা বাঘ কিকা, রয়েছে দুঃসংবাদও

শাবকের জন্ম দিল শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের সাদা বাঘ কিকা। গত ১২ জুলাই সাদা বাঘটি দু’টি সন্তান প্রসব করে বলে পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৮:২২
Share:

বেঙ্গল সাফারি পার্কের সাদা বাঘ কিকা। — নিজস্ব চিত্র।

শাবকের জন্ম দিল শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের সাদা বাঘ কিকা। গত ১২ জুলাই সাদা বাঘটি দু’টি সন্তান প্রসব করে বলে পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে। তবে খুশির খবরের সঙ্গে রয়েছে দুঃসংবাদও। দুই সদ্যোজাতের মধ্যে একটি মৃত বলে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন। অন্য শাবকটি সুস্থ রয়েছে বলে জানিয়েছেন সাফারির কর্তারা। এখন চব্বিশ ঘন্টাই নজরদারিতে রয়েছে কিকা এবং তার সন্তান।

Advertisement

গত মার্চে অন্তঃসত্ত্বা হয়েছিল কিকা। তার পর টাইগার সাফারি থেকে সম্পূর্ণ সরিয়ে রাখা হয় কিকাকে। চালানো হয় বিশেষ নজরদারি। সাফারির অধিকর্তা কমল সরকার বলেন, ‘‘গত ১২ জুলাই দুপুরের দিকে কিকা দু’টি সন্তান প্রসব করে। যার মধ্যে একটি মৃত। মৃত বাচ্চাই প্রসব করে সে। তবে কিকা এবং তার জীবিত শাবকটি ভাল রয়েছে।’’

২০১৭ সালে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে রয়্যাল বেঙ্গল টাইগার শিলা এবং স্নেহাশিসকে নিয়ে আসা হয়েছিল। তার কিছু দিন পরে বিভান নামে আরও একটি রয়্যাল বেঙ্গল টাইগার নিয়ে আসা হয়। সাফারি পার্কে আসার প্রায় আট মাস পর অন্তঃসত্ত্বা হয় শিলা। ২০১৮ সালের ১১ মে তিন সন্তানের জন্ম দেয় শিলা। তার মধ্যে একটি সাদা বাঘ ছিল। সেই সাদা বাঘটিই কিকা। এখন সাফারি পার্কে বাঘের সংখ্যা ১০। কিকার শাবকের জন্মের পর সেখানে বাঘের সংখ্যা বেড়ে হল ১১।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন