সান্তা, পরিতে সাজ শহরের

বড়দিন উপলক্ষে গত বছর থেকে কার্নিভাল শুরু করেছিল ইংরেজবাজার পুরসভা। ফোয়ারা মোড়ে মঞ্চ বেঁধে হয়েছিল অনুষ্ঠান। তবে এ বারের কার্নিভাল আরও জমজমাট বলে দাবি পুরসভা কর্তৃপক্ষের।

Advertisement

অভিজিৎ সাহা

ইংরেজবাজার শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৮ ০৩:৫৪
Share:

উৎসব: বালুরঘাটেও সান্তার সাজে খুদে। নিজস্ব চিত্র

মঞ্চ তৈরি হয়েছে প্যারিসের প্রাসাদের আদলে, হাজির সান্তা ক্লজ়ের মূর্তি থেকে শুরু করে ক্রিসমাস ট্রি। বড়দিনের কার্নিভাল উপলক্ষে এ ভাবেই সেজে উঠেছে মালদহের ইংরেজবাজার শহরের ফোয়ারা মোড়। ভিড় সামাল দিতে বসানো হয়েছে একাধিক ড্রপ গেট। সূত্রের খবর, ড্রোনের মাধ্যমেও নজরদারি চালাবে পুলিশ। ফলে কার্নিভালকে ঘিরে জমজমাট ব্রিটিশ আমলে গড়ে ওঠা শহর ইংরেজবাজার। সোমবার শেষ মুহূর্তের প্রস্তুতি ঘুরে দেখলেন পুরসভা ও পুলিশের কর্তারা।

Advertisement

বড়দিন উপলক্ষে গত বছর থেকে কার্নিভাল শুরু করেছিল ইংরেজবাজার পুরসভা। ফোয়ারা মোড়ে মঞ্চ বেঁধে হয়েছিল অনুষ্ঠান। তবে এ বারের কার্নিভাল আরও জমজমাট বলে দাবি পুরসভা কর্তৃপক্ষের। তাঁদের দাবি, এ বার দেড়শো বছরে পা দিয়েছে পুরসভা। সেই সার্ধশতবর্ষকে স্মরণীয় করে রাখতেই কার্নিভাল এ বছর আরও জমজমাট। পুরপ্রধান নীহাররঞ্জন ঘোষ বলেন, ‘‘এ বার কার্নিভাল হবে আরও আকর্ষণীয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন থিমের আদলে সাজানো হয়েছে ফোয়ারা মোড়।’’

নীল, সাদা রঙে রঙিন হয়ে উঠেছে মঞ্চ। এ ছাড়া তৈরি করা হয়েছে পরি, যারা স্বাগত জানাবে শহরবাসীকে। একই সঙ্গে তৈরি করা হয়েছে সান্তা ক্লজ়ের বিশাল মূর্তি। শহরের ফোয়ারা মোড় থেকে রবীন্দ্র অ্যাভিনিউ পর্যন্ত আলোর তোরণে সাজিয়ে তোলা হয়েছে। রয়েছে সেলফি জোনও।

Advertisement

এ দিন দুপুরে পুরো এলাকা ঘুরে দেখেন পুরপ্রধান নীহাররঞ্জন, উপ-পুরপ্রধান দুলাল সরকার, অতিরিক্ত পুলিশ সুপার দীপক সরকার, ইংরেজবাজার থানার আইসি পূর্ণেন্দু কুণ্ডু।

গত বছরের কার্নিভালে উপচে পড়েছিল ভিড়। সেই ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয়েছিল কর্তব্যরত ট্র্যাফিক পুলিশের কর্তাদের। পুলিশ জানিয়েছে, নেতাজি মোড় থেকে ফোয়ারা মোড় যেতে একটি ড্রপ গেট, অতুল মার্কেট থেকে ফোয়ারা মোড়ে আসতে ড্রপ গেট এবং রাজ মহল রোডে আরও একটি ড্রপ গেট তৈরি করা হয়েছে। বিকেলের পর থেকে রাত পর্যন্ত এই এলাকা দিয়ে যান চলাচল বন্ধ থাকবে বলে খবর।

আজ, মঙ্গলবার, সন্ধেবেলা উদ্বোধন হবে কার্নিভালের। ফলে এ দিন রবীন্দ্র অ্যাভিনিউ থেকে ফোয়ারা মোড় পর্যন্ত যান চলাচল বন্ধ থাকবে। তবে বুধবার থেকে রবীন্দ্র অ্যাভিনিউ থেকে রোজমহল রোড পর্যন্ত রাস্তায় যান চলাচল হবে বলে জানান পুলিশের কর্তারা। মালদহের অতিরিক্ত পুলিশ সুপার বলেন, ‘‘সাদা পোশাকের পুলিশের পাশাপাশি ড্রোনের মাধ্যমেও নজরদারি চলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন