Qatar World Cup 2022

বিশ্বকাপের ‘ভ্যানিশ’ স্টেডিয়ামে বাঙালির ছোঁয়া

ইন্দ্রনীল জানিয়েছেন, করোনেশন হাই স্কুল থেকে তিনি ১৯৮৮ সালে মাধ্যমিক ও ১৯৯০ সালে উচ্চমাধ্যমিক পাশ করেছেন। এর পর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ০৮:৫০
Share:

ইন্দ্রনীল রায়চৌধুরী। নিজস্ব চিত্র

কাতারে বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা চলছে। সেখানকার ‘৯৭৪ স্টেডিয়াম’ এখন বিশ্ববাসীর কাছে অতি পরিচিত নাম। অনেকে স্টেডিয়ামটিকে ‘কনটেনার’ স্টেডিয়ামও বলেন। বলা হচ্ছে, বিশ্বকাপের পর ওই স্টেডিয়াম নাকি ‘ভ্যানিশ’ হয়ে যাবে! এক বাঙালি সিভিল ইঞ্জিনিয়ারের নামও জড়িয়ে আছে ওই স্টেডিয়ামের সঙ্গে। তিনি ইন্দ্রনীল রায়চৌধুরী। রায়গঞ্জ করোনেশন হাই স্কুলের প্রাক্তন ছাত্র। বর্তমানে তিনি কর্মসূত্রে পরিবার নিয়ে কাতারের রাজধানী দোহায় থাকেন। রবিবার কাতার থেকে তিনি ফোনে বলেন, “রায়গঞ্জের সঙ্গে আমার মাটির টান রয়েছে। করোনেশনে পড়েছি। সেখানকার অনেক সহপাঠী বন্ধুর সঙ্গে আমার নিয়মিত ফোনে যোগাযোগ রয়েছে।’’’

Advertisement

ইন্দ্রনীল জানিয়েছেন, করোনেশন হাই স্কুল থেকে তিনি ১৯৮৮ সালে মাধ্যমিক ও ১৯৯০ সালে উচ্চমাধ্যমিক পাশ করেছেন। এর পর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হন। রায়গঞ্জ শহরের মহাত্মা গান্ধী রোডে তাঁদের বাড়ি ছিল। তাঁর বাবা বিমল রায়চৌধুরী ঠিকাদারির ব্যবসা করতেন। দাদু তারানাথ রায়চৌধুরী চিকিৎসক ছিলেন। ২০১৩ সাল থেকে তিনি কাতারের একটি নির্মাণ সংস্থায় কর্মরত। ইন্দ্রনীলের দাবি, তিনি ও তাঁর সংস্থার নজরদারি ও পরামর্শে বিভিন্ন দেশের তৈরি ৯৭৪টি কনটেনর, দিয়ে ওই স্টেডিয়াম তৈরি হয়েছে। বিশ্বকাপের পর স্টেডিয়ামটি খুলে অন্য দেশে পাঠানোর পরিকল্পনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন