তথ্যচিত্রে রবীন্দ্রনাথ

নাচের মাধ্যমে রবীন্দ্রজয়ন্তীর সূচনাই কোথাও রীতি। কোথাও তরুণ প্রজন্ম এগিয়ে আসছে রবীন্দ্রনাথের জীবন, দর্শন নিয়ে তথ্যচিত্র তৈরিতে। সকাল, সন্ধে জোরকদমে পঁচিশের প্রস্তুতি।

Advertisement

অনিতা দত্ত

শেষ আপডেট: ০৮ মে ২০১৭ ০২:৫৪
Share:

প্রস্তুতি: আলিপুরদুয়ারে মহড়া। —নিজস্ব চিত্র।

নাচের মাধ্যমে রবীন্দ্রজয়ন্তীর সূচনাই কোথাও রীতি। কোথাও তরুণ প্রজন্ম এগিয়ে আসছে রবীন্দ্রনাথের জীবন, দর্শন নিয়ে তথ্যচিত্র তৈরিতে। সকাল, সন্ধে জোরকদমে পঁচিশের প্রস্তুতি।

Advertisement

কোচবিহার

শতবর্ষপ্রাচীন ‘কোচবিহার সাহিত্য সভা’য় বৈঠকী সভার মধ্য দিয়ে পালিত হয় রবীন্দ্রস্মরণ। এক সময় পঁচিশে বৈশাখের সকালেই পালিত হত এই স্মরণবাসরটি। এখন বেলা একটু বাড়লেই শহরের কবি ও লেখকরা জড়ো হন সংস্থার নিজস্ব অডিটোরিয়ামে। সকাল সকাল রবীন্দ্রজন্ম-জয়ন্তী উদযাপিত হয় ‘ছন্দম’-এর নিজস্ব প্রেক্ষাগৃহে। বরাবর রবীন্দ্রনৃত্যের মাধ্যমে সূচনা হয় স্মরণ অনুষ্ঠানের। স্থানীয় শিল্পীরাও যোগ দেন ‘রবীন্দ্র অ্যাকাডেমি’র কবিপ্রণাম অনুষ্ঠানে। এ বছর তা পালিত হবে নিবেদিতা আকাডেমির আর্ট গ্যালারিতে। অরূপ দত্ত, অমিতলাল ঘোষ, বাপি সান্যাল, জয়ন্ত আইচরা এক সময় শিশুশিল্পী হিসেবে যোগ দিতেন অনুষ্ঠানে। আজ তাঁরাই উদ্যোক্তা। এ ভাবেই প্রায় ৪০ বছর পালিত হয়ে আসছে রবীন্দ্রনগর সেবা সঙ্ঘের পঁচিশে বৈশাখ। এ বছর ‘দুই বিঘা জমি’ কবিতার নাট্যরূপ মঞ্চস্থ করবে শিশু-কিশোরেরা। ‘অনুভব’ নাট্য সংস্থার কবিপ্রণাম অনুষ্ঠিত হবে ১৪ মে। সংস্থার অশোক ব্রহ্ম জানান, এ বারে যোগ দেবেন কোচবিহারের বিশিষ্ট শিল্পীরাও। প্রস্তুতি চলছে ‘শেষের কবিতা’-র নির্বাচিত অংশ নিয়ে শ্রুতিনাটকেরও।

Advertisement

আলিপুরদুয়ার

রবীন্দ্রনাথকে নিয়ে নানা কবিতা লিখতে শুরু করেছেন তরুণ কবিরা। উপলক্ষ পঁচিশে বৈশাখ। আয়োজক ‘এক পশলা বৃষ্টি’ ও ‘ডুয়ার্স শিক্ষা- সংস্কৃতি মঞ্চ’। রবীন্দ্র জন্মজয়ন্তীকে কেন্দ্র করে প্রতি বছরই এঁরা তৈরি করেন তথ্যচিত্র, যাতে রবীন্দ্রজীবন-দর্শনের নানা দিক উঠে আসে। এঁরা তৈরি করেছেন ‘নও শুধু ছবি’, ‘তুমি রবে নীরবে’, ‘এ মণিহার আমায় নাহি সাজে’ তথ্যচিত্রগুলি। আয়োজকদের পক্ষে অম্বরীশ ঘোষ জানান, পঁচিশে বৈশাখের অনুষ্ঠানে বরাবরই তরুণরা প্রাধান্য পায়। ও দিকে ‘লৌকিক’ এবং ‘রবীন্দ্রচর্চা কেন্দ্র’ যৌথ ভাবে প্যারেড গ্রাউন্ডে রবীন্দ্রমূর্তিতে মাল্যদানের পরে আয়োজন করেছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। ‘প্রেরণা মুক্ত সাংস্কৃতিক মঞ্চ’ ১৩-২৫ মে রবীন্দ্র-জন্মজয়ন্তী উপলক্ষে এরা আয়োজন করেছে রবীন্দ্রসঙ্গীতের কর্মশালার। প্রশিক্ষক হিসেবে থাকবেন রবীন্দ্রভারতীর অধ্যাপক মৃগাঙ্ক সরকার। থাকছে আলোচনাসভা—বিষয় রবীন্দ্রগান। আর একটি সান্ধ্য উদ্যোগ নেওয়া হয়েছে ‘আমাদের বসুন্ধরা’র পক্ষে, যা আয়োজিত হবে সূর্যনগর মাঠে।

দিনহাটা

পঁচিশে বৈশাখে দিনভর অনুষ্ঠানের আয়োজন করেছে ‘পাইওনিয়ার ক্লাব’। প্রভাতফেরির পরই আয়োজিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ বার মঞ্চস্থ হবে ‘চণ্ডালিকা’। যোগ দেবেন ক্লাবের সদস্য ও তাঁদের ছেলেমেয়েরা। ক্লাবপ্রাঙ্গণে রবীন্দ্রসন্ধ্যার আয়োজন করেছেন উজ্জ্বল সঙ্ঘের সদস্যরা। কবিপ্রণামের উদ্যোগ নিয়েছে বয়েজ রিক্রিয়েশন ক্লাব ও স্বাধীন সঙ্ঘ।

(চলবে)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন