অর্থলগ্নি সংস্থা নিয়ে আলোচনা বিশ্ববিদ্যালয়ে

রাজ্য জুড়ে একাধিক বেসরকারি অর্থলগ্নি সংস্থার ‘ভরাডুবি’র ঘটনার প্রভাব পড়েছে অন্যান্য মাঝারি ও ছোট উদ্যোগেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৪ ০১:৪৫
Share:

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ম্যানেজমেন্ট বিভাগের ব্যবস্থাপনায় সেমিনারের উদ্বোধন। বৃহস্পতিবার তোলা বিশ্বরূপ বসাক।

রাজ্য জুড়ে একাধিক বেসরকারি অর্থলগ্নি সংস্থার ‘ভরাডুবি’র ঘটনার প্রভাব পড়েছে অন্যান্য মাঝারি ও ছোট উদ্যোগেও।

Advertisement

সারদা-কাণ্ডের পরে দেশ জুড়েই বিভিন্ন বেসরকারি সংস্থা বা নতুন শুরু করা উদ্যোগের উপর নানা বিধি নিষেধ চাপানো হয়েছে। এই পরিস্থিতি সংস্থাগুলিকে আর্থিক পরামর্শ দিতে বেশি সংখ্যায় পেশাদারদের প্রয়োজন হয়ে পড়েছে বলে মনে করছে শিল্প মহল। ম্যানেজমেন্ট পাঠ্যক্রমেও আর্থিক বিষয়ে জোর দেওয়ার সুযোগ তৈরি হয়েছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ম্যানেজমেন্ট বিভাগের আয়োজিত এক আলোচনার উদ্বোধনী অনুষ্ঠানে এমনইজানান বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সভাঘরে দু’দিনের আলোচনাচক্র শুরু হয়েছে। ম্যানেজমেন্টের ‘ইমার্জিং ট্রেন্ড এন্ড ইস্যু’ নিয়ে আয়োজন করা সেমিনারের শুরুতেই আর্থিক ম্যানেজমেন্টের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা হয়। এ দিনের সেমিনারে সিআইআইয়ের উত্তরবঙ্গ জোনাল কাউন্সিলের প্রাক্তন চেয়ারম্যান জিএস হোরা বলেন, “সাম্প্রতিক পরিস্থিতির জেরে ছোট এবং মাঝারি উদ্যোগের উপর নানা বিধি নিষেধ আরোপ হয়েছে। এতে একদিকে যেমন ম্যানেজমেন্টের পড়ুয়াদের কাছে নতুন সুযোগ এসেছে, তেমনিই সংস্থাগুলিকেও বেশি করে দায়বদ্ধ হতে হচ্ছে।”

Advertisement

সেমিনারের সূচনা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমনাথ ঘোষ। আইএসডব্লুবিএমের ডিরেক্টর অমিতাভ সরকার, সিকিম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ডিন দেবব্রত মিত্র-সহ বিশ্ববিদ্যালয় এবং ম্যানেজমেন্ট বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের প্রধান তথা সেমিনার আয়োজক কমিটির অধিকর্তা রথীন বন্দ্যোপাধ্যায় বলেন, “বিভিন্ন সময়েই পেশাদারি দুনিয়া বদলাতে থাকে। নানা নতুন ধারার সংযোজন হয়। সেই পরিবর্তনকে পড়ুয়া এবং সংশ্লিষ্টদের কাছে পৌঁছে দিতেই এই সেমিনারের আয়োজন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন