বিমল গুরুঙ্গের কনভয়ে হামলা

আইনজীবী না মেলায় শুনানি হল না ধৃতের

বিমল গুরুঙ্গের কনভয়ে হামলার অভিযোগে গ্রেফতার দাওয়া লেপচার শুনানিই হল না। শুক্রবার তাঁকে আদালতে পেশ করা হলে তাঁর হয়ে সওয়াল করতে আদালতে হাজির ছিলেন না কোনও আইনজীবীই। ফলে তাঁকে ফের আগামী ৭ এপ্রিল আদালতে আইনজীবী নিয়ে মামলা লড়ার নির্দেশ দেওয়া হয়। তাঁর হয়ে কোনও আইনজীবীকে মামলা লড়তে সুপারিশ করেন দার্জিলিংয়ের মুখ্য বিচার বিভাগীয় আধিকারিক বিপ্লব রায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি ও দার্জিলিং শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৪ ০২:৪৮
Share:

বিমল গুরুঙ্গের কনভয়ে হামলার অভিযোগে গ্রেফতার দাওয়া লেপচার শুনানিই হল না। শুক্রবার তাঁকে আদালতে পেশ করা হলে তাঁর হয়ে সওয়াল করতে আদালতে হাজির ছিলেন না কোনও আইনজীবীই। ফলে তাঁকে ফের আগামী ৭ এপ্রিল আদালতে আইনজীবী নিয়ে মামলা লড়ার নির্দেশ দেওয়া হয়। তাঁর হয়ে কোনও আইনজীবীকে মামলা লড়তে সুপারিশ করেন দার্জিলিংয়ের মুখ্য বিচার বিভাগীয় আধিকারিক বিপ্লব রায়। দার্জিলিং জেলা আদালতের সহকারী সরকারি আইনজীবী পঙ্কজ প্রসাদ বলেন, “অভিযুক্তের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করা হয়েছে। অভিযুক্তের হয়ে মামলা লড়তে কেউ হাজির ছিলেন না। তাই শুনানি পিছিয়ে দেওয়া হয়েছে। এই কদিন তাঁকে দার্জিলিং সংশোধনাগারে রাখা হবে।”

Advertisement

মোর্চা সুপ্রিমো বিমল গুরুঙ্গ অভিযোগ করেছিলেন তাঁকে খুন করতে দাওয়া শেরপা নামে ওই ব্যক্তিকে পাঠিয়েছিল তৃণমূল। তাতে তৃণমূলের দুই নেতা বিন্নি শর্মা এবং রাজেন তামাঙ্গের প্রত্যক্ষ যোগসাজশ রয়েছে। এই অভিযোগে তিনজনের বিরুদ্ধে দার্জিলিং সদর থানায় অভিযোগ দায়ের করা হয়। যদিও পাহাড়ে পায়ের তলা থেকে মাটি সরে যাওয়ার আশঙ্কায় বিমল গুরুঙ্গ সমবেদনা আদায়ের রাজনীতিতে নেমেছে বলে মনে করছেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তথা তৃণমূলের দার্জিলিং জেলা সভাপতি গৌতম দেব। গোটা ঘটনাটাই নাটক এবং সাজানো বলে মন্তব্য করেন গৌতম। তিনি বলেন, “তৃণমূলের যে তিনজনের বিরুদ্ধে বিমল থানায় অভিযোগ দায়ের করেছেন, তার কোনওটাই সত্যি নয়। বিন্নি শর্মা সারাদিনই খড়িবাড়ি এলাকায় প্রচারের কাজে ব্যস্ত ছিলেন। রাজেন তামাঙ্গও ব্যস্ত ছিলেন দলীয় কাজেই। আর দাওয়া লেপচা নামে যে ব্যক্তির বিরুদ্ধে বিমল অভিযোগ দায়ের করেছেন, তিনি মোর্চারই লোক। দু মাস আগেই বিমলের উপস্থিতিতে অনুষ্ঠান করে তাঁদের দলে যোগ দেন তিনি।”

এ দিন বিমলের নাম করে শিলিগুড়ির মাটিগাড়ার গাড়ি ব্যবসায়ীর কাছ থেকে টাকা তোলার মামলায় অভিযুক্ত সরোজ ছেত্রীকে তিনদিনের জন্য পুলিশ হেফাজতে রাখার অনুমতি দিয়েছে আদালত।. এদিন শিলিগুড়ি অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় আদালতে এইচ এম রহমানের এজলাসে তাকে পেশ করা হয়েছিল। সরকারপক্ষের আইনজীবী সুদীপ বসুনিয়া বলেন, “মাটিগাড়া থানার পুলিশ পাঁচদিনের জন্য হেপাজতে রাখতে চেয়েছিল।” পুলিশ জানায়, ধৃত সরোজ, মিলন তামাঙ্গ নামে একজন তাকে টাকা আনার নির্দেশ দিয়েছিল। তাকে দেখিয়ে দেবে বলে পুলিশকে জানিয়েছেন সে। এ ব্যাপারে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করবেন বলে জানান তৃণমূলের জেলা সভাপতি। তাঁর অভিযোগ, “বেআইনিভাবে অর্থ আদায় করছে মোর্চা। নির্বাচন কমিশনের কাছে বিস্তারিত অভিযোগ জানাব।” ব্যবসায়ীদের কাছে তিনি আবেদন জানান, এই ধরনের ঘটনা ঘটলে পুলিশ ও নির্বাচন কমিশনকে জানান। কাউকে টাকা দেবেন না। মোর্চার তরফে বিমল গুরুঙ্গ অবস্য আগেই দাবি করেছেন, টাকা আদায়ের ঘটনার সঙ্গে মোর্চার কেউ যুক্ত নন। তাঁর অভিযোগ, গোটা বিষয়টি তৃণমূলের ষড়যন্ত্র।

Advertisement

গাঁজা পাচারে ধৃত। গাঁজা পাচারের অভিযোগ গ্রেফতার করা হল এক ব্যক্তিকে। বিধাননগর এলাকা থেকে শম্ভু সাহানি নামে বিহারের বাসিন্দা এক ব্যক্তিকে গ্রেফতার করে ফাঁসিদেওয়া থানার পুলিশ। তার কাছ থেকে ১৩ কেজি গাঁজা উদ্ধার করা হয়। ওই গাঁজা শিলিগুড়িতে পাচারের জন্য নিয়ে আসছিল বলে পুলিশি জেরায় জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন