ডাইনি অপবাদে মহিলাকে পিটিয়ে খুন চোপড়ায়

ডাইনি অপবাদে এক আদিবাসী মহিলাকে পিটিয়ে মারার অভিযোগ উঠল এলাকার বাসিন্দাদের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে চোপড়া থানার মাজিয়ালি গ্রাম পঞ্চায়েতের গন্ধাবাড়ি এলাকাতে ঘটনাটি ঘটে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ইসলামপুর শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৪ ০২:৩৬
Share:

ডাইনি অপবাদে এক আদিবাসী মহিলাকে পিটিয়ে মারার অভিযোগ উঠল এলাকার বাসিন্দাদের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে চোপড়া থানার মাজিয়ালি গ্রাম পঞ্চায়েতের গন্ধাবাড়ি এলাকাতে ঘটনাটি ঘটে।

Advertisement

পুলিশ জানিয়েছে, মৃত ওই মহিলার নাম খুকিবালা ওঁরাও (৪২)। তাঁর বাড়ি ওই এলাকাতেই। পুলিশ জানিয়েছে, এ দিন রাতে চোপড়ার গন্ধাবাড়ি এলাকাতে খুকিবালা দেবীর বাড়িতে হামলা চালায় এলাকার বাসিন্দারা। ডাইনি অপবাদ দিয়ে মারধর শুরু করে তাঁকে। ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ওই মহিলাকে উদ্ধার করে। প্রথমে ইসলামপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। পরে পাঠানো হয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেখানেই মারা যান খুকিবালাদেবী।

মৃতের স্বামী সুধীর ওঁরাও চোপড়া থানায় ২৯ জনের বিরুদ্ধে মারধরের অভিযোগ দায়ের করেন। উত্তর দিনাজপুরের পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রেজা বলেন, “ডাইনি অপবাদে ওই মহিলাকে পিটিয়ে খুন করা হয়েছে বলে জানতে পেরেছি। লিখিত অভিযোগের ভিত্তিতে মামলা রুজু করে তদন্তের কাজ শুরু হয়েছে।”

Advertisement

চা বাগানের শ্রমিক খুকিবালা স্বামী ও ছেলের সঙ্গেই থাকতেন। তাঁর দুই মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। এদিন রাতে তার এক মেয়ে তার বাড়িতেই ছিলেন। খুকুবালা দেবীর স্বামী সুধীর ও মেয়ে আলো দেবী ঘরে বসে টিভি দেখছিলেন। খুকিবালা রান্না করছিলেন। সেই সময় হঠাত্‌ই তাঁদের বাড়িতে হামলা চালায় এলাকার কিছু বাসিন্দা। ডাইনি অপবাদ দিয়ে খুকিবালা দেবীকে মাটিতে ফেলে মারধর শুরু করে তাঁরা। বাঁচাতে গিয়ে মার খায় তাঁর স্বামী ও মেয়েও। খুকিবালা দেবীর মেয়ে আলোদেবী বলেন, “কিছু বোঝার আগে ডাইনি বলে আমার মাকে মাটিতে ফেলে বেধড়ক মারধর করে তারা। অনেক চেষ্টা করেও বাঁচাতে পারিনি।”

যারা আক্রমণ চালিয়েছে তাঁরা যুক্তি দিয়েছে এলাকাতে প্রতিবছর কম করে তিন চার জন মারা যান। এখনও এলাকার অনেকেই অসুস্থ অবস্থায় রয়েছেন। এরজন্যে খুকুবালাই নাকি দায়ী। মাজিয়ালি গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান আরতি ওঁরাও বলেন,“এক আদিবাসী পরিবারের উপর হামলার ঘটনা ঘটেছে বলে জানতে পেরেছি. পুলিশকেও বিষয়টি জানানো হয়েছে।” বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ইসলামপুরের মহকুমা শাসক ভিভু গোয়েল। তিনি বলেন, “ডাইনি সন্দেহে এক জনের খুনের ঘটনা শুনেছি। এলাকার মানুষের মধ্যে কুসংস্কার কিভাবে দূর করা যায় তা ভাবা হচ্ছে।”

প্রতারণা। ব্যাঙ্কের নাম করে প্রায় ৩০ হাজার টাকা প্রতারণার অভিযোগ উঠল ইসলামপুরে। শুক্রবার সকালে ইসলামপুর থানার শ্রীকৃষ্ণপুর এলাকাতে ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রে খবর, এ দিন সকালে একটি রাস্ট্রায়ত্ব ব্যাঙ্কের নাম করে ইসলামপুর থানার শ্রীকৃষ্ণপুরের বাসিন্দা বাপন দাসকে ফোন করেন এক ব্যক্তি। তার ব্যাঙ্কের নাম করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার ও এটিএম এর পিন নাম্বারটি জানতে চান। সেখানে সমস্ত কিছু জানানোর কিছুক্ষণ পরে দেখেন তার অ্যাকাউন্টের প্রায় ৩০ হাজার নেই। এর পরই ওই যুবক ইসলামপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন